Today Trending Newsদেশনিউজ

পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফিরতে বিনামূল্যে সফরের সুযোগ দিচ্ছে রেল

×
Advertisement

সম্প্রতি বিভিন্ন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর অনুমতি দিয়েছে কেন্দ্র সরকার। এবার সেই সমস্ত শ্রমিককে বাড়িতে ফেরত আনতে বিশেষ ট্রেন চালানোর আগ্রহ দেখালো রেল মন্ত্রক। রেলের আধিকারিকদের মতে, ভিন রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের নিরাপদে বাড়ি পৌঁছাতে বিনামূল্যে বিশেষ ট্রেনের ব্যবস্থা করা দরকার। একইসঙ্গে শ্রমিকদের নিরাপত্তা ও সামাজিক দূরত্ব কঠোর ভাবে বজায় রাখার বিষয়ে গুরুত্ব দিতে হবে বলেও জানান তারা।

Advertisement

এই বিশেষ ট্রেনের সংখ্যা কতগুলো হবে তা নির্ভর করছে বিভিন্ন রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকের কতজন বাড়ি ফিরতে আবেদন করেছেন তার উপর, এমনই জানিয়েছেন রেলের আধিকারিকরা। সেক্ষেত্রে, ৫ হাজার থেকে ১০ হাজার শ্রমিকের জন্য একটি বিশেষ ট্রেন বরাদ্দ করা যেতে পারে বলে পরামর্শ দেন ওই আধিকারিকরা। ভারতীয় রেলের এই আধিকারিকদের মতে, পরিযায়ী শ্রমিকদের বাড়ি আসার সুযোগ দেওয়া উচিত। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে ভারতীয় রেল।

সমগ্র বিষয়টি এখনও পর্যন্ত পরিকল্পনার স্তরে রয়েছে। ভারতীয় রেলের পক্ষ থেকে দেওয়া প্রস্তাবে এখনও সিলমোহর দেয়নি সরকার। পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে যে প্রস্তাব পেশ করা হয়েছে, তাতে পর্যায়ক্রমে একটি একটি ক্লাস্টার ধরে তাদের বাড়ি ফেরানোর কথা বলা হয়েছে। এর ফলে শ্রমিকদের মধ্যে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা দূর করা যাবে বলে মনে করা হচ্ছে। একইসঙ্গে গোটা প্রক্রিয়াটি সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে রাজ্য ও কেন্দ্র সরকারের মধ্যে সমন্বয় গড়ে তোলা জরুরি বলে উল্লেখ করা হয়েছে ওই প্রস্তাবে।

Advertisement

Related Articles

Back to top button