দেশনিউজ

রাজ্যের বিভিন্ন স্কিমেও জরুরি হয়ে উঠছে অধার কার্ড! জানুন বিস্তারিত

Advertisement
Advertisement

আমরা সকলেই জানি এখন আমাদের কাছে আধার কার্ড কতটা প্রয়োজনীয়। কেন্দ্রীয় সরকার চাই প্রায় সমস্ত সরকারি স্কিমের সাথে আধার কার্ড যোগ করতে। এখন অনেক ক্ষেত্রেই আধার কার্ড ম্যান্ডেটরি হয়ে গেছে। যেমন ব্যাংকে কেওয়াইসি করতে, নতুন প্যান কার্ড করতে, নতুন গ্যাস কানেকশন এর জন্য অ্যাপ্লাই করতে, ইনকাম ট্যাক্স রিটার্ন, কেন্দ্রীয় সরকারের পেনশন এর জন্য অ্যাপ্লাই করার ক্ষেত্রেও আধার কার্ড প্রয়োজন। এছাড়া বর্তমানে যাতে কেউ একের বেশি রেশন কার্ড না করতে পারে তাই রেশন কার্ডের সাথেও আধার লিংক করা হচ্ছে।

Advertisement
Advertisement

কেন্দ্রীয় সরকারের এই অভিনব উদ্দেগ ভারতকে একদিন উন্নতির শিখরে নিয়ে যাবে, এমনটা আশা করা যায়। কেন্দ্র সরকারের মন্ত্রিসভায় আধার কার্ড নিয়ে কার্যকরী সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ ক্যাবিনেটে Aadhar and Other Law Amendment Bill 2019 সমর্থন দিয়ে দিয়েছে৷

Advertisement

এর থেকে পরিষ্কার যে, এবার থেকে কেন্দ্র সরকারের পাশাপাশি রাজ্য সরকারের স্কিমে সুবিধা নেওয়ার জন্য আধার কার্ড বাধ্যতামূলক। এখন দেশের প্রায় ১২৮ কোটি মানুষের কাছে আধার কার্ড রয়েছে। আধার কার্ডের মাধ্যমে সাবসিডির সঠিক ব্যবহার করা সম্ভব। কেন্দ্র সরকারের স্কিমের সুবিধা নিতে যেমন আধার জরুরি তেমনই রাজ্য সরকারের বিভিন্ন স্কিমের সুবিধা নেওয়ার ক্ষেত্রেও আধার কার্ড প্রয়োজনীয়।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button