ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

PM Kisan-এর 17 তম কিস্তি আসবে জুনের এই তারিখে, কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বর্তমানে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার ১৭ তম কিস্তির টাকা বিতরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে

Advertisement
Advertisement

এখন সারাদেশে চলছে সাধারন নির্বাচন। কিন্তু তার মধ্যেই দেশের সাধারণ কৃষকদের জন্য রয়েছে একটা দারুন খবর। এবারে কৃষকদের ব্যাংক একাউন্টে কিষান সম্মাননীধি যোজনার চতুর্থ কিস্তির টাকা পৌঁছে দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। খবর অনুযায়ী, এই মুহূর্তে কৃষকরা কিষাণ সম্মান নিধি যোজনার ১৭ তম কিস্তির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, খুব শীঘ্রই তাদের একাউন্টে এই টাকা পৌঁছে যাবে। তবে যেহেতু এখন ভারতে কোন সরকার নেই, এবং পরবর্তী সরকার গঠিত হবে ৪ জুন তারিখের পরে, তাই আশা করা হচ্ছে, প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান নিধি যোজনার টাকাও পাওয়া যাবে ৪ জুনের পরেই।

Advertisement
Advertisement

এর আগে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কিষান সম্মান নিধি যোজনার ১৬ তম কিস্তির টাকা দেওয়া হয়েছিল এই বছরের ফেব্রুয়ারি মাসে। সেই সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই টাকা জনগণের মধ্যে বিতরণ করেছিলেন একটি সভা থেকে। কিন্তু তারপরে ১৭ তম কিস্তির টাকা এখনো পর্যন্ত পাওয়া যায়নি। ১৬ তম কিস্তির সময়, কেন্দ্রীয় সরকারি তরফ থেকে ২১ হাজার কোটি টাকা দেওয়া হয় কৃষকদের একাউন্টে। এর আগে, ২০২৩ এর নভেম্বর মাসে ১৫ তম কিস্তির টাকা দেওয়া হয়েছিল ভারতের কৃষকদের হাতে।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ভারতের কৃষকদের প্রতি চার মাস অন্তর ২০০০ টাকা করে একাউন্টে স্থানান্তর করা হয়। যদি তারা, যোগ্য হন তবেই কিন্তু টাকা পাওয়া যায়। অযোগ্য কৃষকদের কোনরকম টাকা প্রদান করে না কেন্দ্রীয় সরকার। তাই যদি আপনিও এই টাকা পেতে চান তাহলে আপনাকেও কিন্তু আপনার যোগ্যতা প্রমাণ করতে হবে। কিষান সম্মান নিধি যোজনায় টাকা পাওয়াটা খুবই সহজ। তবে, যদি আপনার ই কেওয়াইসি না করা থাকে , তাহলে কিন্তু আপনার একাউন্টে টাকা ঢুকবে না। এই কেওয়াইসি করার জন্য আপনাকে PMKISAN পোর্টালে গিয়ে আপনাকে কেওয়াইসি করতে হবে। সেখানে আপনি আপনার ডকুমেন্ট ভিত্তিক কেওয়াইসি করতে পারেন। তবে যদি বায়োমেট্রিক কেওয়াইসিতে কোন সমস্যা থাকে, তাহলে কিন্তু আপনাকে আপনার নিকটবর্তী CSC কেন্দ্রে গিয়ে তবেই কেওয়াইসি সম্পূর্ণ করতে হবে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button