×
জীবনযাপনসৌন্দর্য

Skin Care Tips: এইভাবে মুখে চন্দন লাগান, ত্বকের রং পরিষ্কার হবে, সঙ্গে এই ৫টি সমস্যাও দূর হবে

Advertisement

আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি চন্দনের উপকারিতা। আপনি যদি উজ্জ্বল ত্বক পেতে চান তবে চন্দন আপনার জন্যে একটি ভাল বিকল্প। আয়ুর্বেদে চন্দন কাঠের গুরুত্ব অনেক। অনেক ধর্মীয় কাজেও চন্দন ব্যবহার করা হয়। এর সুগন্ধ খুবই আকর্ষণীয়। এই ভেষজ উপকরণটি অনেক উপকারিতা রয়েছে। চন্দন কাঠ ত্বকের যত্নে বিশেষভাবে ব্যবহৃত হয়। এতে অ্যান্টি মাইক্রোবিয়ালের মতো আরো অনেক গুণ রয়েছে। এটি ত্বক সম্পর্কিত সমস্যা যেমন ব্রণ, ফুসকুড়ি, ত্বকের সংক্রমণ, শুষ্কতা, তৈলাক্ত ত্বক ইত্যাদির চিকিৎসায় ব্যবহৃত হয়।

Advertisement

ত্বকের জন্য চন্দনের উপকারিতা:- এটি একটি গবেষণায় বলা হয়েছে যে চন্দন একটি ইমোলিয়েন্ট হিসাবে কাজ করতে পারে, যা ত্বককে ময়েশ্চারাইজ করতে সাহায্য করবে। আরেকটি গবেষণা অনুসারে, চন্দন কাঠে ত্বককে ময়শ্চারাইজ এবং হাইড্রেট করার বৈশিষ্ট্য রয়েছে। চন্দন (ফেস প্যাক) অনেক ধরনের সৌন্দর্য পণ্যে ব্যবহার করা হয়। আপনি এটি থেকে অনেক ধরণের ফেস প্যাক (ঘরে তৈরি চন্দন ফেস প্যাক) তৈরি করতে পারেন। এটি আপনার ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করবে। আসুন জেনে নিন চন্দনের ফেসপ্যাকের উপকারিতা গুলো ——-

উজ্জ্বল ত্বকের জন্য ব্যবহার হয় চন্দন ফেস প্যাক

Advertisement

১) হলুদ এবং চন্দন- একটি পাত্রে এক চামচ চন্দন বেটে নিন। এতে এক চিমটি হলুদ গুঁড়ো এবং জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি ঘাড় এবং মুকে ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেখে দিন। এর পর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বককে পরিষ্কার ও উজ্জ্বল করতে সাহায্য করবে। সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে পারেন।

২) চন্দন এবং গোলাপ জল:- প্রথমে একটি পাত্রে ১ থেকে ২ চা চামচ চন্দন বাটা নিন। এতে পর্যাপ্ত পরিমাণ গোলাপ জল যোগ করে পেস্ট তৈরি করুন। এই ফেসপ্যাকটি মুখে এবং ঘাড়ে লাগান। এটি শুকিয়ে যাওয়া পর্যন্ত রেখে দিন। এরপর হালকা হাতে মুখে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। আপনি এটি সপ্তাহে ২ বার ব্যবহার করতে পারেন এই প্রণালিটি।

৩) চন্দন এবং মধু:- এই ফেসপ্যাকটি তৈরি করতে ১ চা চামচ চন্দন গুঁড়ো নিন।এবার প্রয়োজন মতো মধু যোগ করুন। মিশিয়ে পেস্ট তৈরি করুন।এটি আপনার মুখে এবং ঘাড়ে লাগান। হালকা হাতে ত্বকে ম্যাসাজ করুন। এটি ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেখে দিন।
এর পর জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি এটি সপ্তাহে ২ বার ব্যবহার করতে পারেন।

৪) চন্দন এবং কাঁচা দুধ:-
এর জন্য ১ চা চামচ চন্দন গুঁড়ো নিন। এতে কিছু কাঁচা দুধ যোগ করুন। মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি মুখে এবং ঘাড়ে সমানভাবে লাগান। এটি ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেখে দিন। এর পর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। উজ্জ্বল ত্বকের জন্য সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে পারেন।

৫) চন্দন এবং নারকেল জল:- ১ থেকে ২ চামচ চন্দন গুঁড়ো নিন। এতে পর্যাপ্ত তাজা নারকেলের জল যোগ করুন।মিশিয়ে পেস্ট তৈরি করুন।
এটি সারা মুখে এবং ঘাড়ে লাগান। এটি ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেখে দিন।
এর পর বিশুদ্ধ জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে পারেন।

এই ৫ টি উপকরন আপনি ব্যাবহার করে নিজের ত্বককে সুন্দর ও সতেজ করে তুলতে পারেন।

Related Articles

Back to top button