সৌন্দর্যজীবনযাপন

এই পদ্ধতি ব্যবহার করে মুখে জমে থাকা ময়লা দূর করুন, পাবেন সতেজ ও তারুণ্যময় ত্বক

×
Advertisement

আজকাল আমাদের মুখের অনেক সমস্যা হয়ে থাকে, আর গরমের দিন যেনো এর জন্যে আরো বেশি সহযোগী হয়ে দাঁড়ায়। গ্রীষ্মের ঋতুতে কড়া রোদ এবং ধুলো ঝড়ের কারণে আপনার ত্বক ট্যান হয়ে যায় এবং ময়লায় ভরা হয়। এমন পরিস্থিতিতে মুখের এই ময়লা দূর করতে আপনার মুখ পরিষ্কার করতে হবে। যাইহোক, আপনি বাজার থেকে একটি ক্লিনআপ কিট কিনে বা পার্লারে গিয়ে পরিষ্কার করতে পারেন। কিন্তু এটা আপনার অনেক খরচ করাবে।এছাড়াও, অনেক রাসায়নিক থাকার কারণে, আপনার ত্বকের ক্ষতি করতে পারে। এমন পরিস্থিতিতে আজ আমরা আপনাদের জন্য ঘরে তৈরি মুখ পরিষ্কারের কিছু সহজ টিপস নিয়ে এসেছি। যার সাহায্যে আপনি পেতে পারেন সতেজ, উজ্জ্বল এবং তারুণ্যময় ত্বক। এর পাশাপাশি, এটি আপনার মুখের বার্ধক্যের প্রভাব রোধ করতেও সাহায্য করে, তাই আসুন জেনে নেই ঘরে তৈরি মুখ পরিষ্কারের সহজ পদ্ধতি-

Advertisement

১) হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন:-
পরিষ্কার করার জন্য, প্রথমে আপনার মুখ হালকা গরম জল দিয়ে ধুয়ে পরিষ্কার করুন। এরপর পরিষ্কার তোয়ালে দিয়ে মুখ ভালো করে মুছে নিন।

২) ফেস স্টিম নিন:-
মুখ ধোয়ার পর মুখে প্রায় ৫ মিনিট স্টিম করুন। এরপর ফেসিয়াল টিস্যু দিয়ে মুখ পরিষ্কার করুন। তৈলাক্ত ত্বকের জন্য ভাপ খাওয়া খুবই উপকারী। তারপর কিছুক্ষণ পর আইস কিউব দিয়ে মুখে ম্যাসাজ করুন। এটি আপনার ছিদ্র শক্ত করবে এবং মুখের তাপমাত্রা স্বাভাবিক করবে।

Advertisement

৩) ফেস স্ক্রাব করুন:-
মুখ পরিষ্কার করার পরে, এটি স্ক্রাব করা প্রয়োজন। এর জন্য, গমের আটা নিন এবং এতে কিছু দই এবং লেবুর রস যোগ করুন এবং মেশান। তারপর মুখে লাগিয়ে স্ক্রাব করুন।

৪) ফেস মাস্ক লাগান:-
একটি ময়েশ্চারাইজিং ফেসপ্যাক আপনার ত্বককে নরম ও উজ্জ্বল করে। মুখের মাস্ক ত্বকের টোনকে সমান করে।

৫) টোনিং করা:-
এই জন্য, প্রায় 15-20 মিনিটের জন্য আপনার মুখে ফেস মাস্ক রাখুন। তারপর পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এরপর মুখে টোনার লাগান। টোনার আপনার ত্বকের পিএইচ লেভেলের ভারসাম্য বজায় রাখে।

Related Articles

Back to top button