দেশনিউজ

উঠে এলো বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়, তেহরানে ইরানি শীর্ষনেতাদের সঙ্গে বৈঠকে রাজনাথ সিং

গতকালই মস্কোয় সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের বার্ষিক সম্মেলনে যোগ দেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেখানে তাঁর সঙ্গে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জেনারেল সার্গেই শইগুর খোলাখুলি আলোচনা হয়। আলোচনার পরে ভারতের সিদ্ধান্তে সায় দেয় রাশিয়া। আজ ১ ঘণ্টার বেশি সময় ধরে মস্কোয় রুশ প্রতিরক্ষা মন্ত্রকের অফিসে রাশিয়ান মন্ত্রীর সঙ্গে বৈঠক করেন রাজনাথ সিং।

এমনকি তিনি জানিয়েছিলেন মস্কোয় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের(SCO) বৈঠক থেকে ফেরার পথে তেহরানে ইরানের সঙ্গে মন্ত্রিপর্যায়ে বৈঠকও করতে পারেন।  আর আজ সেই বৈঠক থেকে ভারত আর ইরানের বেশ কিছু গুরুত্বপূর্ণ দিক উঠে এসেছে। চিনের সাথে বিবাদের পর বাণিজ্যের ক্ষেত্রে ভারতের সঙ্গে ইরানের বন্ধুত্ব আরও দৃঢ় হয়েছে। এমনকি ভারতের সহযোগিতায় ইরানে তৈরি হয়েছে চারবাহার বন্দর।

আর দক্ষিণ এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়ার বানিজ্যের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে এই বন্দর। এমনকি এই বন্দরকে গুরুত্ব দিয়ে করোনা সংক্রমণ হওয়ার পর থেকেই দক্ষিণ এশিয়ার একাধিক দেশে পণ্য পরিবহণও করা হয়েছে। যোগাযোগের ক্ষেত্রে রাশিয়ায় সঙ্গেও একটি গুরুত্বপূর্ণ রাস্তা  তৈরি করে এই চারবাহার বন্দর।

ইরান আর ভারতের এই মধুর সম্পর্কেই গড়ে উঠেছে চারবাহার বন্দর। এমনকি এর পাশাপাশি দুই দেশের মধ্যে বানিজ্যিক মধ্যস্থতাও আগের থেকে অনেকটা বেড়েছে।   এই চারবাহার বন্দরের পাশাপাশি রয়েছে আরও একটি বন্দর, বন্দর আব্বাস। চারবাহার বন্দরের পাশাপাশি আফগানিস্তানের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রেও অনেক কাজে লাগবে এই বন্দর। আর তাতে এই দুই দেশের বন্ধন আগের থেকেও বেশি দৃঢ় হবে।

 

Tags

Related Articles

Back to top button