দেশনিউজ

লালকেল্লায় জাতির উদ্দেশ্যে ভাষণ প্রধানমন্ত্রীর, ভারতের সার্বিক উন্নতি একাধিক বড় প্রকল্পের ঘোষণা মোদির

৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস এবং ১০০ লক্ষ-কোটি গতিশক্তি প্রকল্পের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।



লালকেল্লায় এবছরের ৭৫ তম স্বাধীনতা দিবসের মঞ্চে গতিশক্তি প্রকল্পের ঘোষণা করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী বললেন এই প্রকল্পের মাধ্যমে দেশের যুবসমাজের জন্য কর্মসংস্থান তৈরি হবে প্রচুর পরিমাণে। তাছাড়াও প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী অমৃত মহোৎসবের ৭৫ সপ্তাহে ৭৫ টি বন্দে ভারত এক্সপ্রেস চালু করা হবে বলে জানিয়ে দিয়েছেন নিজের ঘোষণায়। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী বলছেন, এই বন্দে ভারত এক্সপ্রেস দেশের বিভিন্ন প্রান্তের সঙ্গে যোগাযোগ করে দেবে। দেশের প্রতিটি জায়গার সঙ্গে যোগাযোগ স্থাপন করা হবে এই বন্দে ভারত এক্সপ্রেস এর মাধ্যমে।

এছাড়াও দেশে প্রচুর প্রচুর নতুন বিমানবন্দর তৈরি হচ্ছে বলে তিনি জানিয়েছেন। উড়ান পরিষেবার মাধ্যমে দূর-দূরান্তের মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপন করবে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ” আগামী দিনে আমরা প্রধানমন্ত্রী গতিশক্তি প্রকল্প লঞ্চ করব। এটি ১০০ লক্ষ কোটি টাকার পরিকাঠামোগত একটি প্রকল্প হতে চলেছে, যে মাস্টার প্ল্যান এর মাধ্যমে সার্বিক পরিকাঠামোগত উন্নয়নের ভীত প্রস্তুত হয়ে যাবে। এছাড়াও আমাদের সার্বিক অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে এই মাস্টার প্ল্যান। ”

অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আরো বলেছেন, “দেশের কোন কোনা অনুন্নত থাকবে না। উত্তর-পূর্ব ভারত থেকে শুরু করে হিমালায়ান অঞ্চলে এমনকি জম্মু কাশ্মীর এবং লাদাখ এবং বিভিন্ন উপকূলবর্তী অঞ্চলে এবং আদিবাসী অধ্যুষিত অঞ্চল সমস্ত জায়গার উন্নতি সাধন করবে কেন্দ্রীয় সরকার। এছাড়াও লাদাখে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় তৈরি করে উচ্চ শিক্ষার ব্যবস্থা করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।”

এদিনের ঘোষণা থেকে তিনি আরো বলেছেন, “আমাদের লক্ষ্য ১০০% গ্রামাঞ্চলের রাস্তা থাকবে। ১০০ শতাংশ মানুষ আয়ুষ্মান ভারত প্রকল্পের লাভ পাবেন। উজ্জ্বলা যোজনা অনুযায়ী ১০০% মানুষ গ্যাস সংযোগ পেয়ে যাবেন। ২০৪৭ সালের স্বাধীনতার ১০০ তম বর্ষে, যে কেউ প্রধানমন্ত্রী হোন না কেন উনি আজকের নেওয়া এ প্রকল্পের সুবিধা গ্রহণ করতে পারবেন। ভারত একুশ শতকে নিজের সমস্ত স্বপ্ন পূরণ করতে পারবে। আমাদের কেউ আটকাতে পারবেনা।”

Related Articles

Back to top button