কলকাতানিউজ

কবে থেকে চালু হচ্ছে লোকাল ট্রেন? কী জানাল পূর্ব রেলের জেনারেল ম্যানেজার

Advertisement
Advertisement

কলকাতা : আনলক-৪এ এক এক করে মেট্রো এবং স্কুল খোলার নির্দেশ পেলেও এখনি খুলবে না রেল পরিষেবা।  বুধবার সাংবাদিক বৈঠকে পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সুনীত শর্মা জানিয়েছেন, কলকাতা এবং শহরতলিতে এখনই চালু হচ্ছে না লোকাল ট্রেন৷কলকাতা এবং শহরতলির রেল স্টেশনগুলিতে মেট্রো স্টেশনের মতো ভিড় নিয়ন্ত্রণ করার পরিকাঠামো নেই৷

Advertisement
Advertisement

চলতি মাসের ১৩ তারিখ থেকে কলকাতায় মেট্রো পরিষেবা চালু হলেও সেখানে মানা হবে বেশকিছু নিয়ম। সামাজিক দূরত্ব বজায় রাখতে স্টেশনে ও ট্রেনে মার্কিং করে দিতে হবে। সমস্ত যাত্রী ও কর্মীদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক। যাঁদের মাস্ক নেই তাঁদের জন্য অর্থের বিনিময়ে মেট্রো কর্তৃপক্ষ মাস্ক দেওয়ার ব্যবস্থা করবে। যদি কেউ টোকেন, পেপার স্লিপ বা টিকিট ব্যবহার করে তবে সেক্ষেত্রে সেটা স্যানিটাইজ করে ব্যবহার করতে হবে। এসবের মাঝেও আরো একগুচ্ছ নিয়ম করেছে মেট্রো কর্তৃপক্ষ।

Advertisement

যে সব স্থানে যাত্রীদের অবস্থান থাকে সেসব জায়গা ঘন ঘন স্যানিটাইজ করাতে হবে প্রতিটি স্টেশন কীটনাশক দিয়ে স্যানিটাইজ করে রাখতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। এমনকি ওয়াশরুম, এসক্যালেটর, বুকিং কাউন্টার, দেওয়ালসহ যে সব জায়গায় বেশি হাত পড়ে, সেগুলি ঘন ঘন স্যানিটাইজ করতে হবে। বুকিং কাউন্টার, প্ল্যাটফর্ম, এএফসি গেটে দাঁড়ানোর সময় যাত্রীদের মধ্যে ছফিট দূরত্ব বজায় রাখতে হবে।

Advertisement
Advertisement

পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সুনীত শর্মা এদিন জানান, “অনেকগুলি বিষয় আমাদের খেয়াল রাখতে হবে৷ ভিড় সামলানোর যে পরিকাঠামো মেট্রো স্টেশনগুলিতে রয়েছে, আমাদের তা নেই৷ মেট্রো যে পরিকল্পনা নিয়েছে, তা কতখানি কার্যকর হয় আগে খতিয়ে দেখতে হবে৷ লোকাল ট্রেন পরিষেবা শুরু করা নিয়ে আমরা রাজ্যের সঙ্গেও আলোচনা করব৷ কিন্তু এখনই আমাদের লোকাল ট্রেন পরিষেবা শুরু করার কোনও পরিকল্পনা নেই”।

Advertisement

Related Articles

Back to top button