জীবনযাপন

প্রেগন্যান্সির সময় কি সেক্স করা উচিত? জেনে নিন অবশ্যই!

Advertisement

আমাদের সাধারণের মধ্যে এই ধারণাটা অনেকদিন থেকেই আছে যে গর্ভাবস্থায় নাকি সেক্স করা যায় না, তাতে করে সন্তানের অনেক ক্ষতি হয়। কিন্তু এটা সম্পূর্ণ ভুল ধারণা। গর্ভাবস্থায় কিছু সঠিক উপায়ে সেক্স করলে তা মোটেই ক্ষতিকর নয়। প্রেগন্যান্সির দ্বিতীয় ধাপে এসে মেয়েদের রক্ত প্রবাহ এবং স্রাব দুটিই বৃদ্ধি পায়। এই কারণে প্রেমজ হর্মোন নিঃসরণ বেড়ে পায়। ফলে এই সময়টা সঙ্গীর সাথে মিলিত হওয়ার বাসনা আরও বেড়ে যায়।

অনেকেরই এটা ধারণা যে প্রেগন্যান্সির সময় সেক্স করলে বাচ্চার ক্ষতি হয়। কিন্তু ডক্টরেরা বলছেন যে, প্রেগন্যান্সির সময় ওয়েজাইনা স্ট্রেসের ফলে একটু বৃদ্ধি পায়, এরফলে গর্ভাশয়ের বাইরের দিকে মিউকাসের একটা ভারী স্তর জমে যায়। আর তার ফলেই সেক্স করা একদমই সুরক্ষিত বলে জানাচ্ছেন ডক্টররা। বাচ্চার কোনওরকমেরই ক্ষতি হয় না।

অনেকেরই ধারণা থাকে যে, গর্ভাবস্থায় সেক্স করার পরে যে রক্ত ক্ষরণ হয় তা মিসক্যারেজ হওয়ার ফলে বা কোনও রকম ক্ষরণ হওয়ার ফলে হয়। কিন্তু এই ধারণা পুরোপুরিই ভুল। আসলে এই সময় গর্ভাশয় খুবই স্পর্শকাতর থাকে, তাই মিলনের পরে সামান্য রক্ত আসতে পারে, এটা স্বাভাবিক। অনেকে এটা মনে করেন যে, গর্ভাবস্থায় সেক্স করলে ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু আপনার সঙ্গীর যদি না কোনও রোগ থাকে তাহলে ইনফেকশন হওয়ার কোনও ভয়ই নেই। তবে এটা অবশ্যই মনে রাখুন গর্ভবতী হবার প্রথম ৩ মাস ও শেষ ৩ মাস অবশ্যই সেক্স করা থেকে সম্পূর্ণ বিরত থাকতে হবে। শুধু ৪র্থ, ৫ম, ও ৬ষ্ঠ মাস যৌনমিলন করা যবে অল্প পরিমানে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button