নিউজদেশ

Indian Railway: ট্রেন লেট হলে পাবেন পুরো টাকা রিফান্ড, জানুন সম্পূর্ণ পদ্ধতি

ট্রেন ৩ ঘণ্টা বা তার বেশি লেট হলেই যাত্রীরা রিফান্ড দাবি করতে পারেন

×
Advertisement

ভারতীয় রেলওয়ে বিশাল নেটওয়ার্কের সঙ্গে যাত্রীদের জন্য নানা সুবিধাও দিয়ে থাকে। বর্তমানে উত্তর ভারতে শীতের কারণে ট্রেন ও বিমান চলাচলে বিঘ্ন ঘটছে। দেশের অনেক ট্রেনই লেট চলছে বা বাতিল হচ্ছে। এই পরিস্থিতিতে ভারতীয় রেলওয়ে যাত্রীদের একটি বিশেষ অধিকার দেয়, যাতে তারা সহজেই ট্রেনের টিকিটের পুরো টাকা ফেরত পেতে পারেন। অনেক ট্রেন যাত্রীই এই অধিকার সম্পর্কে অজ্ঞ। ট্রেন লেট হলে ভারতীয় রেলওয়ে যাত্রীকে পুরো টাকা ফেরত দেয়। তবে, এর কিছু শর্ত রয়েছে। বিস্তারিত জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisements
Advertisement

দেশে প্রতিদিন কোটি কোটি মানুষ ভারতীয় ট্রেনে যাতায়াত করে। বর্তমানে শীতের কারণে উত্তর ভারতের অনেক ট্রেনই লেট চলছে। এর ফলে অনেক যাত্রীই সমস্যায় পড়ছেন। তবে, ভারতীয় রেলওয়ে ট্রেনগুলো সময়মত চালানোর জন্য পদক্ষেপ নিচ্ছে। আপনিও যদি ট্রেনে যাত্রা করতে যাচ্ছেন এবং আপনার ট্রেন লেট হয়, তাহলে আপনি সহজেই টিকিটের পুরো টাকা ফেরত পেতে পারেন। ভারতীয় রেলওয়ের নিয়ম অনুসারে, ট্রেন লেট হলে যাত্রীরা রিফান্ডের দাবি করতে পারেন। ট্রেন ৩ ঘণ্টা বা তার বেশি লেট হলেই যাত্রীরা রিফান্ড দাবি করতে পারেন। তবে, কনফার্ম তৎকাল টিকিট বাতিল করলে কোনো রিফান্ড দেওয়া হয় না।

Advertisements

এই রিফান্ড দাবির জন্য আপনাকে টিকিট ডিপোজিট রিসিপ্ট (TDR) ফাইল করতে হবে। IRCTC-র অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনি TDR ফাইল করতে পারেন। এছাড়াও, টিকিট কাউন্টারে গিয়ে টিকিট বাতিল করতে পারেন। এরপরে আপনি পুরো টাকা ফেরত পাবেন। তবে, রিফান্ড ফিরে পেতে কমপক্ষে ৯০ দিন সময় লাগে।

Advertisements
Advertisement

TDR কীভাবে ফাইল করবেন?

১) প্রথমে আপনাকে IRCTC ওয়েবসাইটে লগ ইন করতে হবে।

২) এরপরে, ‘Services’ ট্যাবে “File Ticket Deposit Receipt (TDR)” সিলেক্ট করুন।

৩) এখন My Transactions-এ গিয়ে “File TDR” ক্লিক করুন।

৪) এরপরে আপনার দাবি আবেদন রেলওয়েতে পাঠানো হবে।

৫) রিফান্ডের টাকা সেই একই ব্যাংক অ্যাকাউন্টে জমা হবে যেখান থেকে টিকিট বুক করা হয়েছে।

Related Articles

Back to top button