আন্তর্জাতিকনিউজ

বিশ্ব খাদ্য দিবসে ভয়ানক খবর! করোনায় নয়, না খেতে পেয়ে মারা যাবেন বিশ্বের বহু মানুষ

Advertisement

করোনা আবহে প্রত্যেকেই মৃত্যু ভয়ে রয়েছে। প্রাণে বাঁচতে সবাই এখন ভ্যাকসিন আসার দিন গুনছে। কিন্তু এর মাঝেই ভয়ানক খবর দিল ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন অফ ইউনাইটেড নেশন। বিশ্ব খাদ্য দিবসে তারা জানিয়েছে করোনায় যা না মৃত্যু হবে, তার থেকে বেশি মানুষ মারা যাবেন খাদ্যাভাবে। সেই সংখ্যাটা প্রায় ৮ থেকে থেকে ১০ কোটি। এই মুহূর্তে সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৩৮, ৭৪৬, ৫১৩ জন। যার মধ্যে মৃত্যু হয়েছে ১০, ৯৬, ৮৮১ জনের এবং সুস্থ হয়েছেন ২৯, ১২৬, ৭৫২ জন। তারমধ্যে ভারত রয়েছে দ্বিতীয় স্থানে।

ভারতে আক্রান্ত বেড়ে ৭৩ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। প্রথম স্থানে মার্কিন যুক্তরাষ্ট্র ও তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। আজ ৭৫তম বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যে ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন অফ ইউনাইটেড নেশন এই আশঙ্কার কথা জানান। ১৩০টি দেশের খাদ্য, খাদ্যাভ্যাস এবং তার সঙ্গে জুড়ে থাকা সমস্যা নিয়ে কাজ করতে করতে আজ সংস্থা পা রাখল ৭৫ বছরে।

করোনার গবেষণায় প্রতিদিন উঠে আসছে নানা তথ্য। একবার করোনা হয়ে গেলে আর কোনও ভয় নেই। সেক্ষেত্রে আর নতুন করে করোনা হওয়ার সম্ভাবনা নেই এই ভ্রান্ত ধারণা নিয়ে অনেকেই নিশ্চিন্তে ছিলেন। কিন্তু এবার সেই ধারণা নিয়ে নতুন বক্তব্য রাখলেন অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েক গবেষক।

তাদের মতে এক বার করোনা সংক্রমণ হলে, শরীরে যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়, তা মাত্র পাঁচ মাস স্থায়ী হয়।  একটি পরীক্ষা করার পর তারা জানিয়েছেন প্রথম যখন ভাইরাস শরীরে সংক্রমণ ঘটায়, শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা ভাইরাসের বিরুদ্ধে লড়ার জন্য প্লাজমাকে অ্যান্টিবডি গঠন করার হিসেব দেয়।

Tags

Related Articles

Back to top button