আন্তর্জাতিকনিউজ

জেনে নিন কোন কোন ব্লাড গ্রুপে করোনা হওয়ার সম্ভাবনা বেশি

Advertisement

এই মুহূর্তে সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৩৮, ৭৪৬, ৫১৩ জন। যার মধ্যে মৃত্যু হয়েছে ১০, ৯৬, ৮৮১ জনের এবং সুস্থ হয়েছেন ২৯, ১২৬, ৭৫২ জন। তারমধ্যে ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। ভারতে আক্রান্ত বেড়ে ৭৩ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। প্রথম স্থানে মার্কিন যুক্তরাষ্ট্র ও তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। করোনা আবহে প্রত্যেকেই মৃত্যু ভয়ে রয়েছে। প্রাণে বাঁচতে সবাই এখন ভ্যাকসিন আসার দিন গুনছে।

সম্প্রতি একটি গবেষণায় বলা হয়েছে করোনা নির্দিষ্ট একটি ব্লাড গ্রুপের মানুষ এর মধ্যে বেশি প্রভাব ফেলে। এরমধ্যে করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি রয়েছে ‘‌এ’ ও ‘‌এবি’‌ ব্লাড গ্রুপের মানুষের। অন্য দিকে ব্লাড গ্রুপ ‘ও’, সেটা নেগেটিভ বা পজিটিভ হোক না কেন তাঁদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম হয়।

ইউনিভার্সিটি অফ সাদার্ন ডেনমার্ক ও ওডএন্স ইউনিভার্সিটি হসপিটাল–এর গবেষকরা জানিয়েছেন তাদের দেশে অন্যান্য রক্তের গ্রুপের তুলনায় করোনা আক্রান্তদের মধ্যে দেখা যায়, যাঁদের ব্লাড গ্রুপ ‘‌এ’‌ ও ‘‌এবি’‌ তাঁদের চিকিৎসার সাহায্য বেশি লাগছে। কিছু দিন আগেই করোনা নিয়ে এক আজব তথ্য প্রকাশ করা হয়।

অবিবাহিত পুরুষ, যাঁদের উপার্জনের পরিমাণ কম ও যাঁদের শিক্ষার মান কম নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের যাঁদের জন্ম তারা করোনা আক্রান্ত হলে তাদের মৃত্যুর সম্ভাবনা বেড়ে যায়। সুইডিস ন্যাশনাল বোর্ড অফ হেলথ অ্যান্ড ওয়েলফেয়ার তালিকাভুক্ত আক্রান্তদের নিয়ে এই গবেষণা করা হয়েছে। এইখানে অংশ নিয়েছেন কুড়ি বছরের বেশি বয়স্করা।

Tags

Related Articles

Back to top button