জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

মেজাজ চনমনে করতে চান? সাহায্য করবে এই সকল খাদ্য!

Advertisement
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : মেজাজ বা মন খারাপ হওয়া খুবই সাধারণ একটি ব্যাপার। প্রতিটি মানুষের মধ্যেই এই সমস্যা দেখা যায়। কোন কিছু একটু এদিক থেকে ওদিক হলেই মেজাজ যেন তুঙ্গে ওঠে অনেকের‌। তবে সব সময় মেজাজ খারাপ করা সঠিক নয়। মেজাজ খারাপ হলেও তা শান্ত রাখা খুবই জরুরী। কারণ শান্ত মেজাজে সমস্যা সমাধান হয়, যা খারাপ মেজাজে সম্ভব নয়। মেজাজ শান্ত রাখতে মনবিশেষজ্ঞরা কিছু খাবারের সন্ধান দিয়েছে। আসুন জেনে নেই কি কি সেই খাবার –

Advertisement
Advertisement

১: টমেটো:- মনবিশেষজ্ঞদের মতে মন ভালো রাখতে টমেটো খুবই একটি উপকারী খাওয়ার। কারণ টমেটোর মধ্যে থাকা লাইকোপেন মস্তিষ্কের প্রদাহ কমাতে উপকারী।

Advertisement

২: মধু:- ফ্রি রেডিক্যাল ও দীর্ঘমেয়াদি প্রদাহের সাথে লড়াই করে মধু মানসিক বিষন্নতা দূর করে থাকে। এটি স্বাদেও অতুলনীয়। তাই মনবিশেষজ্ঞরা মেজাজ শান্ত করতে মধু খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

Advertisement
Advertisement

৩: দই:- দইয়ের মধ্যে থাকা ক্যালসিয়াম মানসিক উদ্বেগ ও বিষণ্ণতা কমায়। এছাড়া এর মধ্যে থাকা উপকারী ব্যাকটেরিয়া রোগ প্রতিরোধেও সাহায্যকারী।

৪: কালো চকলেট:- শরীরে দ্রুত শক্তি জোগাতে এবং রক্ত চলাচল সঠিক রাখতে কালো চকলেট বেশ উপকারী যা মেজাজ বা মন কেও শান্ত করে থাকে।

Advertisement

Related Articles

Back to top button