×
টেক বার্তা

ইলেকট্রিক স্কুটার কিনতে চান? দেখুন ভারতের সব থেকে সস্তা চারটি ইলেকট্রিক স্কুটারের খোঁজ

মাত্র ৩৬ হাজার টাকা থেকে শুরু হচ্ছে ইলেকট্রিক স্কুটারগুলির দাম

Advertisement

ভারতে এই মুহূর্তে পেট্রোল এবং ডিজেলের দাম উত্তরোত্তর বৃদ্ধি পেতে শুরু করেছে। তাই এই পরিস্থিতিতে সবথেকে ভালো বিকল্প হিসেবে সামনে এসেছে বৈদ্যুতিক স্কুটার বা ইলেক্ট্রিক ভেহিকেল। এই ধরনের ইলেকট্রিক স্কুটার মেইনটেনেন্সের দিক থেকেও খুব সস্তা এবং এই ধরনের ইলেকট্রিক স্কুটি শহরের মধ্যে ঘোরার জন্য খুবই ভালো। খুব একটা দূর অব্দি ইলেকট্রিক স্কুটার নিয়ে যাওয়া সম্ভব হয়না। তবে যদি আপনি কাছাকাছি যেতে চান তাহলে ইলেকট্রিক স্কুটার আপনি অবশ্যই ব্যবহার করতে পারেন। চলুন আজকে জেনে নেওয়া যাক বর্তমানে ভারতের সবথেকে ভালো ইলেকট্রিক স্কুটার কোনগুলি রয়েছে এবং কোনগুলি আপনার কেনা উচিত।

Advertisement

Ola S1

যদি আপনি ইলেকট্রিক স্কুটি কিনতে চান তাহলে আপনি ওলা কোম্পানির এই নতুন ইলেকট্রিক স্কুটি অবশ্যই পছন্দ করতে পারেন। ৮৫,০৯৯ টাকার প্রাথমিক দাম থেকে শুরু হওয়া ইলেকট্রিক স্কুটার আপনি পেয়ে যাবেন ২.৯৮ কিলোওয়াট ঘন্টার ব্যাটারি এবং তার সাথেই থাকছে ইভি চার্জিং ক্যাপাসিটি। ইলেকট্রিক স্কুটারে আপনি পাবেন ১২১ কিলোমিটারের রেঞ্জ। স্কুটারের আরো একটি ভেরিয়েন্ট রয়েছে S1 Pro, যেটির দাম ১,১০,১৪৯ টাকা এবং এখানে থাকবে ৩.৯৭ কিলোওয়াট ঘন্টা ক্ষমতা বিশিষ্ট একটি বড় ব্যাটারি। তার সাথেই এই স্কুটারে আপনি পাবেন ১৮১ কিলোমিটার এর রেঞ্জ। সমস্ত ধরনের সেফটি ফিচার, রেঞ্জ এবং দুরন্ত ক্যাপাসিটি রয়েছে এই নতুন ইলেকট্রিক স্কুটারের মধ্যে।

SIMPLE ONE

৪.৮ কিলোওয়াট ঘন্টা ব্যাটারি যুক্ত এই ইলেকট্রিক স্কুটার বর্তমানে একটু কম দামের মার্কেটে দারুন বিক্রি হতে শুরু করেছে। ইলেকট্রিক স্কুটার এর লিথিয়াম আয়ন ব্যাটারি আপনি বাড়িতে রিচার্জ করতে পারবেন। একবার সম্পূর্ণরূপে চার্জ হয়ে গেলে ২০৩ কিলোমিটার পর্যন্ত আপনি নন স্টপ যাতায়াত করতে পারবেন এই স্কুটারে। তবে যদি আপনি ভারতীয় ড্রাইভ সাইকেলের পরিসংখ্যান দেখেন তাহলে এই স্কুটার আপনাকে ২৩৬ কিলোমিটার এর রেঞ্জ দিতে পারে। ভারতীয় যেহেতু খুব দ্রুত গাড়ি চালানো সব জায়গায় যায় না তাই রেঞ্জ কিছুটা বেশি হবে। এই স্কুটার এর ভারতে সর্বাধিক দাম হতে চলেছে ১.১০ লক্ষ টাকা। তবে মনে রাখবেন এটি এক্স শোরুম দাম।

Advertisement

EeVe Soul

হালফিলের স্কুটার কোম্পানির মধ্যে EeVe ইন্ডিয়া সম্প্রতি জনপ্রিয় হতে শুরু করেছে। এ কোম্পানিটি কিছুদিন আগেই ১.৩৯ লক্ষ টাকার প্রাথমিক দামে নিজেদের নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করে দিয়েছিল। কোম্পানি দাবি রেখেছিল এই ইলেকট্রিক স্কুটার ইউরোপিয়ান টেকনোলজি মেনে চলে। এই ইলেকট্রিক স্কুটার ইনবিল্ট আইওটি, অ্যান্টি-থেফ্ট লক সিস্টেম, সেন্ট্রাল ব্রেকিং সিস্টেম, জিও ট্যাগিং, রিভার্স মোড এবং আরো অনেক ফিচার রয়েছে। একবার সম্পূর্ণরূপে চার্জ করে ফেললে এই ইলেকট্রিক স্কুটার ১২০ কিলোমিটার পর্যন্ত চলতে পারে। এই তালিকায় অবশ্যই এই ইলেকট্রিক স্কুটারটিকে রাখুন।

Bounce Infinity

ইলেকট্রিক যানবাহনের স্টাট আপ কোম্পানি বাউন্স সম্প্রতি নিজের নতুন ইনফিনিটি ইলেকট্রিক স্কুটার লঞ্চ করে দিয়েছে। ব্যাটারি এবং চার্জার সহ মাত্র ৬৮,৯৯৯ টাকায় আপনি এই ইলেকট্রিক স্কুটার কিনে ফেলতে পারবেন। যদি আপনি ব্যাটারি না কেনেন তাহলে এই ইলেকট্রিক স্কুটার এর দাম হবে ৩৬,০০০ টাকা। এটি বাজারের প্রথম ইলেকট্রিক স্কুটার, যেটি আপনি বিকল্প ব্যাটারি দিয়ে চালাতে পারবেন। আমি এই ইলেকট্রিক স্কুটারকে একবারে সম্পূর্ণ চার্জ করে দিতে পারেন তাহলে আপনি পেয়ে যাবেন ৮৫ কিলোমিটারের মাইলেজ। বলাই বাহুল্য, ইলেকট্রিক স্কুটারের তালিকায় সব থেকে সস্তা ইলেকট্রিক স্কুটার এটি।

Related Articles

Back to top button