জীবনযাপন

তুলসী গাছ শুকিয়ে গেছে, তাই এই টিপসের সাহায্যে আবার বাঁচিয়ে ও সতেজ করে তুলুন

×
Advertisement

ধর্মীয় বিশ্বাস, মন্যতায় ও ঔষধি গুণে ভরপুর তুলসী গাছ প্রতিটি বাড়ির উঠানে বা বারান্দায় থাকে। এই গাছটির ধর্মীয় গুরুত্ব অনেক। তাই মানুষ একটু বাড়তি যত্ন নেয়। যদি এটি শুকিয়ে যেতে শুরু করে, তবে এটিকে আবার সতেজ করার সব উপায় খুঁজে বের করা হয়। এমন পরিস্থিতিতে, এখানে আমরা আপনাকে বাগান করার কিছু টিপস দিচ্ছি, যার সাহায্যে এই গাছের হারানো সতেজতা ফিরিয়ে আনা সম্ভব, তো চলুন জেনে নেওয়া যাক।

Advertisement

তুলসী গাছকে সতেজ করার টিপস:-

১) এই গাছটি শুকিয়ে যাওয়ার সবচেয়ে বড় কারণ এতে জলাবদ্ধতা। ধর্মীয় বিশ্বাসের কারণে মানুষ প্রতিদিন এতে জল দেয়, যার কারণে মাটি শুকিয়ে যাওয়ার সুযোগ পায় না এবং শিকড় পচতে শুরু করে। এই অবস্থায়, আপনি মাটি কাটার জন্য শুকনো মাটি ভরাট করতে পারেন। আপনি চাইলে বালিও ব্যবহার করতে পারেন। এটি করার মাধ্যমে, গাছটি পর্যাপ্ত অক্সিজেন পেতে শুরু করবে এবং এটি আবার বেচেঁ উঠবে।

Advertisement

২) বেশিরভাগ লোকেরা এটি চা তৈরি করতে ব্যবহার করে, যার কারণে তাদের পাতাগুলি প্রতিদিন ছিঁড়ে ফেলা হয়। এমন পরিস্থিতিতেও এই গাছটি শুকিয়ে যায়। তাই যারা এসব করছে তারা বন্ধ করুন এই কাজটি।

৩) অন্যদিকে তুলসী গাছের কাছে প্রদীপ রাখলে তার উত্তাপ গাছের ক্ষতি হয়ে যায়।এমন পরিস্থিতিতে দূরত্ব বজায় রেখে ধূপকাঠি বা প্রদীপ জ্বালানো উচিত। এটি গাছের সতেজতা বজায় রাখবে।

৪) আরেকটি কার্যকরী প্রতিকার হল তুলসী গাছকে সবুজ করা, তা হল নিমের গুঁড়া। তুলসী গাছে জল দেবার সময় জলে মিশিয়ে ঢাললে কয়েকদিনের মধ্যেই নতুন পাতা আসে।

আমরা আপনাকে বলি যে প্যারাসিটামল ওষুধ তৈরিতে তুলসী ব্যবহার করা হয়। এ ছাড়া সর্দি-কাশিতে তুলসীর কারহা পান করলে কফ নিরাময় হয়।

Related Articles

Back to top button