দেশনিউজ

সংবিধানের ৩৭০ ধারা লোপে জম্মু-কাশ্মীরে কমেছে নাশকতার ঘটনা

জম্মু কাশ্মীর : প্রতিদিনই উপত্যকায় সেনা-জঙ্গি সংঘর্ষের ঘটনা কনো নতুন ব্যপার নয়। কিন্তু হিসেব মতোন, কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা বিলোপের পর নাশকতার ঘটনা কমেছে ৫৪ শতাংশ। এর মাঝেই আজ, বৃহস্পতিবার সকালেই তিনজন জঙ্গিকে খতম করেছে নিরাপত্তারক্ষীরা।

এই ঘটনায় গুরুতর আহত হয়েছে দুই সেনা জওয়ান, মারা গিয়েছেন এক মহিলা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী গত কয়েক বছরের তুলনায় এখন উপত্যকায় নাশকতার ঘটনা প্রায় অর্ধেক হয়েছে। বিগত কয়েক বছরে জম্মু কাশ্মীরে জঙ্গিদের টার্গেট হয়েছেন একাধিক নেতা মন্ত্রীরা।

খুন হয়েছেন অনেকেই, তাদের মধ্যে আছেন পঞ্চায়েত প্রধান থেকে শুরু করে বিজেপি নেতাও। তবে এই ৩৭০ ধারা বিলোপের পর জঙ্গিদের হাতে জঙ্গি সংগঠনের তরফে নেতা-মন্ত্রীদের ইস্তফা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। জানানো হয়েছে নির্দেশ না মানলে কঠিন শাস্তিও ভোগ করতে হতে পারে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ২০১৯ সালের ৫ অগস্ট কাশ্মীরে সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ ও ৩৫এ বাতিল ঘোষণা করেন। আর এরপরেই শুরু হয় নানা সমস্যা। ঝামেলা অশান্তির ঠেলায় মানুষ অতিষ্ঠ হয়ে উঠলেও তা লাভজনকই হয়েছে বলে মত।  কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্তে কাশ্মীরিদের সমস্যা হয়েছিল ঠিকই কিন্তু তাও আগের থেকে অনেক কমেছে ঝামেলা।

Tags

Related Articles

Back to top button