নিউজরাজ্য

একের পর এক বাতিল হচ্ছে অধিকাংশ স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন, কারন জানলে আপনিও হবেন অবাক

ব্যাংক কর্তৃপক্ষের দাবী, পড়ুয়াদের পড়াশোনার মান ভালো নয়, এই কারণেই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন বাতিল করছে ব্যাংক



বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কিছুদিন আগে চালু করেছিলেন তাঁর স্বপ্নের প্রকল্প স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প। পশ্চিমবঙ্গের বহু মেধাবী অথচ গরীব ছাত্রদের কাছে এই নতুন প্রকল্প অত্যন্ত লাভজনক হতে চলেছে। এই কার্ডের সাহায্যে বাংলার পড়ুয়ারা তাদের উচ্চশিক্ষার জন্য দশ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে পারেন। শুধুমাত্র যে পশ্চিমবঙ্গ তা কিন্তু নয়, অন্যান্য বিভিন্ন রাজ্য থেকেও স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের জন্য আবেদন এসেছে। পশ্চিমবঙ্গ এবং বাইরের কয়েকটি রাজ্যের বহু পরিবার আবেদন গৃহীত হয়েছে। কিন্তু এমন অনেক পরিবার হয়েছেন যাদের আবেদন কিন্তু নাকচ হয়েছে।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প শুধুমাত্র স্কুল-কলেজের মতে শিক্ষা প্রতিষ্ঠান খরচ নয়, বরং যেকোনো প্রতিযোগিতামূলক পরীক্ষার কোচিং এর জন্য ঋণ পাওয়া যায়। রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তর জানিয়েছে, গত ১৯ আগস্ট পর্যন্ত বহু ছাত্র-ছাত্রী স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন জানিয়েছেন। কিন্তু হিসাব অনুযায়ী, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সর্বমোট আবেদনের প্রায় সাড়ে ৩০০ আবেদন বাতিল করেছে ব্যাংক। ব্যাংকের তরফ থেকে যুক্তি দেওয়া হয়েছে, পড়ুয়াদের পড়াশোনার মান ভালো নয়, সেই কারণেই তাদের এই ঋণ দেওয়া হচ্ছে না।

কিন্তু তাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন বাতিল করা হবে কেন? ব্যাংক কর্তৃপক্ষ জানাচ্ছে, যদি পড়ুয়া মেধাবী না হয় এবং তার পড়াশোনার মান সন্তোষজনক না হয় তাহলে সে হয়তো ভবিষ্যতে ভাল চাকরি পাবে না। সেরকম দাঁড়ালে ভবিষ্যতে ওই টাকা শোধ করতে গেলে তাকে সমস্যার সম্মুখীন হতে হবে। উল্টে ব্যাংক কর্তৃপক্ষের অসন্তোষের কারণ হয়ে দাঁড়াবে ওই পড়ুয়া। সেই কারণেই মেধার যুক্তিতে রাজ্যের বেশ কিছু পড়ুয়ার স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন বাতিল করা হয়েছে ব্যাংকের পক্ষ।

এখনো পর্যন্ত ৭১ হাজার আবেদন পড়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের জন্য। মমতা বন্দ্যোপাধ্যায়ের এই প্রকল্প ইতিমধ্যেই অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। এখনো পর্যন্ত ২৫০ এর বেশি আবেদন মঞ্জুর করে দেওয়া হয়েছে ব্যাংকের পক্ষ থেকে। বাকি বেশকিছু আবেদন মঞ্জুর হওয়ার সম্ভাবনা রয়েছে। স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের আবেদন পর্ব এখনো পর্যন্ত চলছে। ছাত্র-ছাত্রীদের শিক্ষা দপ্তরের পোর্টালের মাধ্যমে এই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে হবে। এছাড়াও wbscc.wb.gov.in ওয়েবসাইট থেকেও আবেদন করা যাবে।

Related Articles

Back to top button