×
ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

ঘরে বসেই রোজগার করুন ২৫ লক্ষ টাকা, সরকারের সাহায্যে শুরু করুন এই ব্যবসা

বাড়িতে বসেই আপনারা আদা চাষ শুরু করতে পারেন একটি জমিতে

Advertisement

যদি আপনার কাছে কোন কাজ না থাকে এবং আপনি যথেষ্ট পড়াশোনা করে থাকেন তাহলে আপনার জন্য একটি দুর্দান্ত কাজের অফার রয়েছে। আমরা আপনাকে এমন একটি টাকা রোজগার করার রাস্তার ব্যাপারে জানিয়ে দেবো যার মাধ্যমে আপনার কখনো টাকা নিয়ে কোনো সমস্যা হবে না। কোন একটি সাধারন চাকরি থেকেও বেশি টাকা আপনারা ঘরে বসে কামিয়ে নিতে পারবেন। আপনার সমস্ত প্রয়োজন এর মাধ্যমেই পূরণ হতে পারে। শুধু আপনাকে একটু বেশি রিস্ক নিতে হবে এবং আপনি সারা বছরে বেশ ভালো মোটা টাকা রোজগার করতে পারবেন। আর এটা কোনরকম দৌড়াদৌড়ি করার কিংবা ভারী কোনো ব্যবসা নয়, বরং বাড়ি বসেই আপনারা এই ধরনের ব্যবসা করে ফেলতে পারবেন এবং টাকা রোজগার করতে পারবেন।

Advertisement

এই ব্যবসাটি মূলত আদা চাষ নিয়ে। আদা একটা এমন জিনিস যার প্রয়োজন ১২ মাসে রোজ হয়। চায়ের মধ্যে আদা দেওয়া থেকে শুরু করে যেকোনো রান্নাতেও আদা প্রয়োজন হয়ে থাকে। এই মুহূর্তে আদার চাষ উত্তরোত্তর বৃদ্ধি পেতে শুরু করেছে ভারতের একাধিক জায়গায়। এই আদা চাষ করে আপনারা বেশ ভালো টাকা রোজগার করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কিভাবে আদা চাষ করবেন এবং কিভাবে এর থেকে অনেক টাকা রোজগার করতে পারবেন আপনারা।

আদা চাষ করার জন্য আপনাকে প্রথমে জানতে হবে, কোন কোন সমস্যার মুখোমুখি হতে পারেন আপনারা। যদি আপনারা কোন জায়গার মধ্যে চাষ করতে চান তাহলে খুব সহজেই আপনারা ভালো টাকা রোজগার করতে পারবেন। আপনাদের জানিয়ে রাখি, আদা চাষ করার জন্য আগের ফসলের কন্দ প্রয়োজন হয়ে থাকে। যদি আপনি আদা চাষ বর্ষাকালে শুরু করেন তাহলে আপনি বেশি টাকা লাভ করতে পারবেন। এর জন্য আপনাকে প্রথমে ২ থেকে ৩ বার খেত তৈরি করতে হবে। এর ফলে ক্ষেতের মাটি গুড়ো গুড়ো হয়ে যাবে। এরপরে ভরপুর পরিমাণে গোবর সার দিতে হবে। তাহলেই আপনার আদা চাষ ভালো হবে।

Advertisement

আদা চাষ করার জন্য আপনাকে জমিতে বেড় তৈরি করতে হবে। এছাড়াও জমির মাঝখানে নালা তৈরি করে সেখানে জল দিয়ে সহজে আপনারা চাষ করতে পারবেন। নালা এমন হতে হবে যেন সহজে জল বেরিয়ে যেতে পারে এবং জমিতে জল আটকে না থাকে। যদি এমন জমি হয় যেখানে জল আটকে রয়েছে, সেরকম জায়গাতে চাষ করবেন না। এক হেক্টর জায়গাতে যদি আপনি আদা চাষ করেন তাহলে ৫০ টন পর্যন্ত আদা আপনি পেয়ে যাবেন। বাজারে এই মুহূর্তে আদার দাম ৮০ থেকে ১০০ টাকা প্রতি কিলোগ্রাম। যদি আপনি ৫০ টাকা করে ধরে চলেন তাহলে আপনি এক হেক্টর জমি থেকে ২৫ লক্ষ টাকা পর্যন্ত রোজগার করতে পারেন। আপনার মোটামুটি ১০ লক্ষ টাকার মতো খরচ হবে এই চাষ করতে। তাহলেও আপনার কাছে ১৫ লক্ষ টাকা লাভ করার জায়গা থাকবে। এছাড়াও আপনি পিএম মুদ্রা স্কিম ব্যবহার করে এই আদা চাষ আরো সহজে করতে পারবেন।

Related Articles

Back to top button