সৌন্দর্যজীবনযাপন

Skin & Hair Remedy For Boys: শীতের দিনে কয়েকটি কথা মাথায় রাখলেই ত্বক ও চুলের সমস্যা থেকে মুক্তি পাবেন পুরুষরা

×
Advertisement

শহরে কড়া নাড়ছে শীত। আর কিছুদিন পরেই শুরু হবে শীতের আসল আমেজ। আর সেই আমেজেও নিজেকে সুন্দর রাখাটা অত্যন্ত জরুরি। অবশ্য একথা আজকের যুগে দাঁড়িয়ে মেয়েদের পাশাপাশি ভীষণভাবে মাথায় রাখেন ছেলেরাও। সকলের মাঝে থেকেও নিজেকে আকর্ষণীয় করে তুলতে চান ছেলেরাও, আর সেকথা অবশ্য আলাদাভাবে বলার অপেক্ষা রাখছে না।

Advertisement

শীতকালে মেয়েদের পাশাপাশি ত্বক ও চুলের সমস্যায় ভোগেন ছেলেরাও। সেই সমস্যা থেকে দ্রুত মুক্তি পেতে চান তারাও। তবে এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে গোটা শীতকাল ছেলেদের পাশাপাশি সমস্ত পুরুষদের কয়েকটি কথা মাথায় রাখতে হবে।

ত্বকের জন্য:

Advertisement

১) ত্বকের উপযুক্ত ক্রিম ব্যবহার করা- শীতকালে বেশিরভাগ ছেলেদের ত্বক শুষ্ক হয়ে থাকে। সেক্ষেত্রে নিত্যদিন ত্বক অনুযায়ী উপযুক্ত ক্রিম ব্যবহার করা খুবই প্রয়োজনীয়। বিশেষ করে চান করে উঠে ও রাতে শুতে যাওয়ার আগে ভালো করে মুখ ধুয়ে ক্রিম লাগানো আবশ্যিক।

২) ত্বক পরিষ্কার রাখা- শীতকালে ত্বক পরিষ্কার রাখা ভীষণভাবে প্রয়োজনীয়। ফেসওয়াশ দিয়ে দিনে দুই থেকে তিনবার মুখ ধুয়ে নেওয়া উচিৎ। ফেসওয়াশ ছাড়া গ্লিসারিন সাবানও ব্যবহার করা যেতে পারে। উল্লেখ্য, যারা দাড়ি রাখতে পছন্দ করেন রোজ নিয়ম করে তেল মালিশ করতে হবে, যাতে ত্বক শুষ্ক হয়ে না যায়। পাশাপাশি যত্ন নিতে হবে দাড়িরও। প্রয়োজনে সপ্তাহে অন্তত একবার মুখে স্ক্রাব করা যেতে পারে। স্ক্রাব ত্বকের মৃত কোষগুলোকে সরিয়ে মুখ পরিষ্কার রাখে।

৩) উপযুক্ত ও সঠিক খাদ্যাভ্যাস- ত্বকের জন্য উপযুক্ত খাদ্য গ্রহণ নিঃসন্দেহে জরুরি। শীতকালে শসা, টমেটো, লেবু, পালং শাক, ব্রকোলির মতো শীতের সবজি ও ফল খাওয়া উচিৎ। আগের থেকে ছেলেরা অনেকটাই নিজেদের নিয়ে সচেতন। নিজেদের নিত্যদিনের খাদ্যাভ্যাসে নজর দিলে ত্বকের সমস্যা নির্মূল হতে পারে অনেকটাই।

চুলের জন্য:

১) শ্যাম্পু ও গরম তেলে ম্যাসাজ: শীতের দিনে মাথার চুলও বেশ উসকো খুসখো হয়ে থাকে। সেক্ষেত্রে নিয়মিত কিংবা সপ্তাহে তিনদিন নারকেল তেল গরম করে মাথায় ম্যাসাজ করতে হবে। তার সাথে চুলের স্বাস্থ্য বজায় রাখতে সপ্তাহে দু-তিনদিন শ্যাম্পুও করা আবশ্যিক। এই দুটি জিনিস যদি মেনে চলা যায় তাহলে শীতকালেও সুস্থ থাকবে চুল।

২) পর্যাপ্ত ঘুম- ত্বক হোক বা চুল দুটোর জন্যই পর্যাপ্ত ঘুম প্রয়োজন। একজন প্রাপ্তবয়স্ক পুরুষের ৬-৮ ঘন্টা ঘুমের প্রয়োজন। তবে অনেকসময় তা হয়ে ওঠেনা। সেক্ষেত্রে সেই দিকে নজর দেওয়াটা আবশ্যিক। বলাই বাহুল্য, পর্যাপ্ত ঘুমের জন্য রাত জাগার অভ্যাস ত্যাগ করাই শ্রেয়। আর এতে শুধুমাত্র ত্বক কিংবা চুল নয় ভালো থাকবে শরীরও।

Related Articles

Back to top button