ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Reserve Bank of India: ফের আটটি সমবায় ব্যাংককে ১৪ লক্ষ টাকা জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সমস্যা হবে আপনারও

২০ ফেব্রুয়ারি নিয়ম ভঙ্গের জন্য আটটি সমবায় ব্যাংককে আর্থিক জরিমানা ধার্য করেছে কেন্দ্রীয় ব্যাংক

×
Advertisement

ফের ভারতের প্রত্যেকটি সমবায় ব্যাংককে সতর্ক করে দিল ভারতীয় রিজার্ভ ব্যাংক। ২০ ফেব্রুয়ারি নিয়ম লঙ্ঘনের জন্য আরও আটটি সমবায় ব্যাংকের উপরে আর্থিক জরিমানা আরোপ করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। ইতিমধ্যেই কেন্দ্রীয় ব্যাংকের তরফ থেকে এই নির্দেশিকা জারি করে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের বিবৃতি অনুযায়ী, পুনে পিপলস কো অপারেটিভ ব্যাংক, ইয়ুথ ডেভেলপমেন্ট কো-অপারেটিভ ব্যাংক, জলগাঁও ডিস্ট্রিক্ট সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংক, জেলা সহকারি কেন্দ্রীয় ব্যাংক মর্যাদিত, ওসমানাবাদ জনতা সহকারী ব্যাংক, ভাইজাপুর মার্চেন্স কোঅপারেটিভ ব্যাংক, সাতারা সহকারী ব্যাংক এবং শ্রী সমর্থক সহকারী ব্যাংক কে জরিমানা ধার্য করা হয়েছে।

Advertisements
Advertisement

সব মিলিয়ে মোট জরিমানার অংক প্রায় ১৪ লক্ষ ৫০ হাজার টাকা। ভাইজাপুর মার্চেন্ট কো-অপারেটিভ ব্যাংক এবং সাতারা সহকারী ব্যাংককে সর্বোচ্চ জরিমানা আরোপ করা হয়েছে। প্রায় চার লক্ষ টাকা জরিমানা ধার্য করা হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের তরফ থেকে। এছাড়াও জলগাও কেন্দ্রীয় সমবায় ব্যাংক এবং ওসমানাবাদ জনতা সহকারী ব্যাংককে দেড় লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

Advertisements

ব্যাংকগুলিকে বিভিন্ন কারণে জরিমানা করা হয়েছে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। প্রয়াত আমানতকারীদের কারেন্ট একাউন্টে থাকা ব্যালেন্সের উপরে সুদ না দেওয়া, আর বি আই এর পূর্ব লিখিত অনুমতি ছাড়া ঋণ গ্রাহকদের সঙ্গে ওয়ান টাইম সেটেলমেন্ট করা, ইত্যাদি বিভিন্ন কারণে নিয়ম ভঙ্গের জন্য এই জরিমানা ধার্য করা হয়েছে। গত কয়েক মাসে একাধিক সমবায় ব্যাংকের বিরুদ্ধে কড়াকড়ি শুরু করেছিল কেন্দ্রীয় ব্যাংক। আমজনতার আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে এই ব্যাংক যাতে নিয়ম মেনে চলে সেই বিষয়ে নজরদারি ইতিমধ্যেই শুরু করেছে আরবিআই।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button