জীবনযাপনসৌন্দর্য

ঠোঁটে কালো দাগ দূর করুন তিলের তেল ও এই ৩ টি জিনিসের সাহায্যে

×
Advertisement

আমাদের সব থেকে পাতলা চামড়া হলো ঠোঁটের চামড়া। অল্প শীতেই দেখবেন ফেটে যায় ঠোঁট। আর এর অনেক যত্নের প্রয়োজন হয়। অনেক সময় মনোযোগ না দিলে ঠোঁটের স্বর বিবর্ণ বা কালো হতে শুরু করে। এর জন্যে সব ধরনের প্রতিকার নিলেও অসানুরুপ ফল পান না। আজ আমরা আপনাদের এমন ঘরোয়া প্রতিকারের কথা বলব যা আপনার ঠোঁটের গোলাপি ভাব ফিরিয়ে দেবে।

Advertisement

মুখের ত্বকের উজ্জ্বলতা সাথে চোখ, নাক ও ঠোঁটের ও অনেক অবদান থাকে আমাদের সৌন্দর্য্য ফুটিয়ে তুলতে। লোকে নিজের ঠোঁটের তুলনা গোলাপের পাপড়ির সাথে করে থাকেন। কিছু অবহেলা, ও বাজে অভ্যেসের জন্যে আমাদের ঠোঁটের রঙ কালো পরে যায়। এই কালো হয়ে যাওয়া ঠোঁট দেখতে খুব বাজে লাগে ও আমদের সৌন্দর্য্য খারাপ করে দেয়। কিন্তু অনেক প্রতিকার আছে যা এই কালো ঠোঁট থেকে মুক্তি দেবে আপনাদের।

বাঙালির সব পার্বনেই তিল একটি জরুরী জিনিস, পুজো, অন্নপ্রাশন, বিয়ে বা শ্রাদ্ধ সব ক্ষেত্রেই তিল চাই। তিলকে খুব শুভ বলে মনে করা হয়। তিলের অনেক ঔষধি গুণ ও রয়েছে। আর আজ আমরা এই তিলের তেল কিভাবে ঠোঁটের রঙ হালকা করায় সাহায্য করে সেই বিষয়ে জানাবো আপনাদের। এর জন্যে তিলের তেলের সাথে মেশান এই 3টি জিনিস:-

Advertisement

১) নারকেল তেল: নারকেল ও তিলের তেল ঠোঁটের কালচে ভাব দূর করতে সাহায্য করে। আধা চা চামচ নারকেল তেল এবং আধা চা চামচ তিলের তেল নিন। এবার এই দুটি ভালো করে মিশিয়ে নিন। এভাবে পাঁচ মিনিট ঠোঁটে ম্যাসাজ করুন। এবং 30 মিনিট রেখে দিন। কদিনেই বুঝবেন যে ধীরে ধীরে ঠোঁটের কালো ভাব দূর হতে শুরু করেছে।

2. চিনি: চিনির সাথে তিলের তেল ব্যবহার করুন। একটি ছোট চামচে চিনি নিয়ে হালকাভাবে গুঁড়ো করে নিন। এবার আধা চা চামচ তিলের তেল নিয়ে তাতে চিনি মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। এবার এটি আপনার ঠোঁটে লাগিয়ে আঙ্গুলের সাহায্যে প্রায় তিন থেকে চার মিনিট স্ক্রাব করুন। এরপর সাধারণ জল দিয়ে ঠোঁট ধুয়ে ফেলুন। দেখবেন কালো রঙ করে কদিন পর ঠোঁটের গোলাপী রঙ ফিরে এসেছে।

3. হলুদ: ঠোঁটের কালো দাগ দূর করতে হলুদ ও তিলের তেলও ব্যবহার করা যেতে পারে। এর জন্য আধা চা চামচ তিলের তেল নিয়ে তাতে দুই চিমটি হলুদ মিশিয়ে নিন। এই পেস্টটি ঠোঁটে লাগিয়ে দুই মিনিট ম্যাসাজ করুন। আধা ঘন্টা রেখে দিন, তারপর পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। হলুদ ত্বকের জন্যে খুব উপকারী, তাই এটির অ্যান্টিব্যাকটেরিয়াল গুন ঠোঁটকে গোলাপী করতে সাহায্য করবে।

Related Articles

Back to top button