নিউজদেশ

আরও ৩-৬ মাস বিনামূল্যে রেশন দেওয়া হতে পারে, বড় ঘোষণা মোদি সরকারের

বিনামূল্যে রেশন দিতে প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার খরচ করতে হবে মোদি সরকারকে

×
Advertisement

কেন্দ্রীয় সরকার দীর্ঘদিন ধরেই রেশন কার্ডধারীদের বিনামূল্যে রেশন দিচ্ছে। বিশেষ করে করোনার কয়েকটি ঢেউয়ের তরঙ্গ সামলাতে প্রত্যেকটি রাজ্যবাসীর পাশে দাঁড়িয়েছে কেন্দ্র সরকার এবং রাজ্য সরকারগুলি। তবে বিনামূল্যে রেশন দেওয়ার সময়সীমা প্রায় শেষ হতে চলেছিল। এর মধ্যেই জানা গিয়েছে কেন্দ্রীয় সরকার হয়তো বিনামূল্যে রেশন দেওয়ার সময়সীমা আরো বাড়াতে পারে। গত বুধবারের একটি রিপোর্ট অনুযায়ী কেন্দ্রীয় সরকার আরো প্রায় ৩-৬ মাসের জন্য এই কর্মসূচি এগিয়ে নিয়ে যেতে পারে। এর জন্য প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার খরচ করতে হবে মোদি সরকারকে।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি, ২০২০ সালের এপ্রিল মাস থেকে এখনো পর্যন্ত কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে “প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার” অধীনে প্রায় ৪৩ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করা হয়েছে। এই প্রকল্পের অধীনে করোনার সময় দেশের আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের পরিবার পিছু ৫ কেজি করে খাদ্যশস্য দেওয়া হয়েছে সম্পূর্ণ বিনামূল্যে। তবে প্রকল্প শুরুর সময়ই মোদি সরকারের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়েছিল এই রেশন বিনামূল্যে দেওয়া নির্দিষ্ট সময়সীমা পর্যন্ত। পুজোর সময়তে সেই সময়সীমা প্রায় শেষের পথে ছিল। এবার হয়তো কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষকে সুখবর দিতে জানিয়ে দেবে আরও ৩-৬ মাস পাওয়া যাবে বিনামূল্যে রেশন।

যদিওবা এই বিনামূল্যে রেশন দেওয়ার সময়সীমা বাড়িয়ে দেওয়া সম্বন্ধে অফিশিয়ালি কিছু জানায়নি কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। তবে অর্থনীতিবিদদের একাংশের মতবাদ যে এই প্রকল্প চলতে থাকলে এর প্রভাব পড়তে পারে দেশের অর্থনৈতিক পরিসংখ্যানে। ১ এপ্রিল থেকে শুরু হওয়া ২০২২-২৩ অর্থবর্ষে জিডিপির ৬.৪ শতাংশ রাজস্ব ঘাটতির লক্ষ্য স্থির করেছি কেন্দ্র সরকার। কিন্তু মুদ্রাস্ফীতির বিরুদ্ধে ইতিমধ্যে কয়টি নতুন পদক্ষেপ নেয়া হয়েছে এবং সেই কারণে সরকারের আগের তুলনায় আরো ২০ বিলিয়ন মার্কিন ডলার খরচ হয়েছে। এই পরিস্থিতিতে রেশন যদি আগামী ৬ মাস বিনামূল্যে দেওয়া হয় তাহলে দেশের রাজস্ব ঘাটতির ওপর বড় প্রভাব পড়বে।

Advertisement

Related Articles

Back to top button