ব্যবসা-বানিজ্য ও অর্থনীতিToday Trending Newsনিউজ

Pan Card: ঘরে বসে বানিয়ে ফেলুন অনলাইনে প্যান কার্ড, খরচ কত?

এই প্যান কার্ড আপনি বানাতে পারবেন বাড়িতে বসেই আপনার কম্পিউটার ব্যবহার করে

×
Advertisement

বর্তমান সময়ে প্যান কার্ড একটি অপরিহার্য নথি। এর ছাড়া অনেক গুরুত্বপূর্ণ কাজই করা যায় না। যেমন, ব্যাংক অ্যাকাউন্ট খোলা, বিনিয়োগ, আয়কর রিটার্ন দাখিল ইত্যাদি। তাই প্যান কার্ড না থাকলে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। কিন্তু আজকের দিনে মানুষের হাতে সময় খুব কম। সেই কারণে আজকাল প্যান কার্ড তৈরি করতে অনেকেই সময় বের করতে পারছেন না। সেই সমস্ত মানুষদের জন্যই এবারে আয়কর দপ্তর নিয়ে এসেছে অনলাইনে প্যান কার্ড তৈরি করার অপশন। অনলাইনে প্যান কার্ড তৈরি করার অনেক সুবিধা রয়েছে।

Advertisements
Advertisement

অনলাইনে প্যান কার্ড তৈরি করার পদ্ধতিটি খুব সহজ এবং দ্রুত। আপনি ঘরে বসেই অনলাইনে প্যান কার্ডের আবেদন করতে পারেন। আবেদন প্রক্রিয়াটিও খুব সহজ। দ্বিতীয়ত, এটি সাশ্রয়ী। অনলাইনে প্যান কার্ড তৈরির জন্য ফি সাধারণত অফলাইনে তৈরির চেয়ে কম হয়। এর পাশাপাশি, অনলাইনে তৈরি করা প্যান আরও নিরাপদ। অনলাইনে আবেদন করার সময় আপনার ব্যক্তিগত তথ্য নিরাপদ থাকে। এই সুবিধাগুলির কারণেই অনেক মানুষই আজকাল অনলাইনে প্যান কার্ডের আবেদন করে। ধরুন আপনি একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলতে চান। এক্ষেত্রে আপনার অবশ্যই প্যান কার্ডের প্রয়োজন হবে। আপনি যদি অনলাইনে প্যান কার্ডের আবেদন করেন, তাহলে আপনি খুব সহজেই এবং দ্রুত আপনার প্যান কার্ড পেতে পারেন। এতে আপনার সময় এবং অর্থ দুটোই বাঁচবে।

Advertisements

অনলাইনে প্যান কার্ড তৈরি করা একটি সহজ, দ্রুত, সাশ্রয়ী এবং নিরাপদ উপায়। তাই আপনি যদি প্যান কার্ডের জন্য আবেদন করতে চান, তাহলে অনলাইনের এই পদ্ধতিটি বেছে নিন।

Advertisements
Advertisement

পদ্ধতি:

অনলাইনে প্যান কার্ড তৈরি করতে হলে প্রথমে আপনাকে NSDL-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটে গিয়ে “Instant PAN” অপশনে ক্লিক করতে হবে। এরপর একটি ফর্ম পূরণ করতে হবে। ফর্মে আপনার নাম, ঠিকানা, জন্ম তারিখ, মোবাইল নম্বর, ইমেল আইডি সহ অন্যান্য তথ্য দিতে হবে। এছাড়াও আপনাকে এই প্যান কার্ডের ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। এর মধ্যে রয়েছে ইন্ডিভিজুয়াল এবং ট্রাস্ট ক্যাটাগরি। আপনি যে ক্যাটেগরির প্যান কার্ড চাইছেন, সেই ক্যাটাগরি সিলেক্ট করুন। ফর্ম পূরণ করার পর আপনাকে একটি প্রি-পেইড সেন্ডিং কভারের মাধ্যমে আপনার নথিপত্র পাঠাতে হবে। নথিপত্রের মধ্যে রয়েছে:

১. ছবি
২. আধার কার্ড
৩. ভোটার আইডি কার্ড
৪. ড্রাইভিং লাইসেন্স
৫. পাসপোর্ট

নথিপত্র পাঠানোর পর আপনার প্যান কার্ড তৈরি হয়ে যাবে। সাধারণত প্যান কার্ড তৈরি হতে ১০ থেকে ১৫ দিন সময় লাগে।

খরচ কেমন হবে?

সাধারণ প্যান কার্ডের জন্য ৯৩ টাকা ফি দিতে হবে। তবে, বিদেশী নাগরিকদের জন্য আলাদা ফি নির্ধারণ করা হয়েছে। এর মধ্যেই ডেলিভারি চার্জ ধরা থাকে। আপনার বাড়িতেই প্যান কার্ড চলে আসে। তবে যদি আপনার প্যান কার্ড কোথাও পথে আটকে যায় তাহলে আপনি 18001801961 নম্বরে কল করে আপনার প্যান কার্ডের সঠিক লোকেশন জানতে পারবেন। এছাড়াও, NSDL এর ওয়েবসাইটেই এর ব্যাপারে জানা যায়।

Related Articles

Back to top button