কলকাতানিউজ

১৪ তারিখ থেকে চলবে মেট্রো, প্রকাশিত হল চূড়ান্ত গাইডলাইন

কলকাতা : ১৪ তারিখ থেকে ফের কলকাতার বুকে গড়াবে মেট্রোর চাকা তবে সেই নিয়ে প্রথম থেকেই ছিলো নানা নিষেধাজ্ঞা। নয়া নির্দেশিকা অনুযায়ী মেট্রো চলবে সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত। প্রতি স্টেশনে মেট্রো ৩০ সেকেন্ড দাঁড়াবে। শেষের স্টেশন থেকে শেষ ট্রেন মিলবে সন্ধে ৭টায়। তবে মেট্রো কর্তৃপক্ষের জানানো হয়েছে রবিবার বন্ধ থাকবে পরিষেবা।  ট্রেন চলার পাশাপাশি মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম।

১২ ঘণ্টা আগে ই-পাস বুকিং করা যাবে। যাঁদের মাস্ক নেই তাঁদের জন্য অর্থের বিনিময়ে মেট্রো কর্তৃপক্ষ মাস্ক দেওয়ার ব্যবস্থা করবে। যদি কেউ টোকেন, পেপার স্লিপ বা টিকিট ব্যবহার করে তবে সেক্ষেত্রে সেটা স্যানিটাইজ করে ব্যবহার করতে হবে। এসবের মাঝেও আরো একগুচ্ছ নিয়ম করেছে মেট্রো কর্তৃপক্ষ।

যে সব স্থানে যাত্রীদের অবস্থান থাকে সেসব জায়গা ঘন ঘন স্যানিটাইজ করাতে হবে প্রতিটি স্টেশন কীটনাশক দিয়ে স্যানিটাইজ করে রাখতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। সামাজিক দূরত্ব বজায় রাখতে স্টেশনে ও ট্রেনে মার্কিং করে দিতে হবে। সমস্ত যাত্রী ও কর্মীদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক। স্টেশনের লিফটে সবচেয়ে বেশি ৩ জন করে উঠতে পারবেন।

কিং কাউন্টার, প্ল্যাটফর্ম, এএফসি গেটে দাঁড়ানোর সময় যাত্রীদের মধ্যে ছফিট দূরত্ব বজায় রাখতে হবে। ভিড় নিয়ন্ত্রণে যৌথভাবে নজরদারি চালাবে কলকাতা পুলিশ ও আরপিএফ । এমনকি করোনা নিয়ে সচেতনতা বাড়ানোর লাগানো হবে পোস্টার এবং হোর্ডিং। কন্টেইনমেন্ট এলাকায় স্টেশন বন্ধ থাকবে। ভূগর্ভস্থ স্টেশনে দোকান বন্ধ রাখার সিদ্ধান্ত।

Tags

Related Articles

Back to top button