খেলাক্রিকেট

PSL খেলার অনুমতি দেয়নি বোর্ড, বিনা শর্তে IPL খেলার অনুমতি পেলেন প্রোটিয়া ক্রিকেটাররা!

×
Advertisement

বেশ কয়েকদিন আগে শেষ হয়েছে পাকিস্তান সুপার লিগের আসর। তবে আন্তর্জাতিক ক্রিকেটের বাহানা দেখিয়ে সেখানে খেলার অনুমতি দেওয়া হয়নি দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারদের। এই বিষয়ে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার এক কর্মকর্তা জানিয়েছেন, আগে দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে প্রাধান্য দিতে হবে ক্রিকেটারদের, তারপর খেলবে ঘরোয়া টি-টোয়েন্টি লিগ। দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ডের অনুমতি না পেয়ে পিএসএলে অংশগ্রহণ করতে পারেননি প্রোটিয়া ক্রিকেটাররা।

Advertisement

তবে ভারতীয় প্রিমিয়ার লিগের ক্ষেত্রে ঘটনাটি পুরো আলাদা। বাংলাদেশের বিরুদ্ধে আন্তর্জাতিক সিরিজ থাকলেও সেই সিরিজ থেকে মুক্তি দেওয়া হয়েছে ভারতীয় প্রিমিয়ার লিগে বিক্রি হওয়া প্রোটিয়া ক্রিকেটারদের। এদিন দক্ষিণ আফ্রিকা প্রত্যাশিতভাবে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের হোম সিরিজের জন্য তাদের ১৫ সদস্যের টেস্ট স্কোয়াড ঘোষণা করেছে। যেখান থেকে কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি এবং মার্কো জ্যানসেনের মতো আইপিএল-এ যাওয়া খেলোয়াড়দের পাশাপাশি ব্যাটসম্যান এইডেন মার্করাম এবং রাসি ভ্যান ডের ডুসেনকে বাদ দিয়েছে।

আন্তর্জাতিক সিরিজ ছেড়ে ভারতীয় প্রিমিয়ার লিগে খেলতে যাওয়া প্রসঙ্গে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা বলেছে, আইপিএল বা সিরিজে খেলার সিদ্ধান্ত নেওয়ার জন্য নির্ণয় খেলোয়াড়দের উপর ছেড়ে দেওয়া হয়েছে। কেউ চাইলে আন্তর্জাতিক সিরিজ খেলতে পারেন আবার কেউ চাইলে ভারতীয় প্রিমিয়ার লিগে যেতে পারেন। অর্থাৎ আইপিএলের ক্ষেত্রে কোন রকম নিষেধাজ্ঞা নেই ক্রিকেট দক্ষিণ আফ্রিকা পক্ষ থেকে। বাংলাদেশের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজকে টেস্ট অধিনায়ক ডিন এলগার ‘আনুগত্যের লিটমাস টেস্ট’ বলে অভিহিত করেছেন।

Advertisement

উল্লেখ্য, আইপিএল চলাকালীন সময়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশহিসেবে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। যেখানে আন্তর্জাতিক ম্যাচ খেলার জন্য প্রোটিয়া ক্রিকেটারদের পাকিস্তান সুপার লিগে খেলতে দেওয়া হয়নি সেখানে অপ্রত্যাশিতভাবে আন্তর্জাতিক ক্রিকেটে ছেড়ে ভারতীয় প্রিমিয়ার লিগের খেলার অনুমতি পেলেন দক্ষিণ আফ্রিকান ক্রিকেটাররা।

Related Articles

Back to top button