নিউজরাজ্য

নতুন নিয়ম রেলে, এই নিয়ম না মানলে হতে পারে হাজতবাস

ট্রেনে ধূমপান রোখার জন্য এই নতুন নিয়ম জারি করেছে ভারতীয় রেলওয়ে

×
Advertisement

এবারের ট্রেনে ধূমপান করলে হতে পারে আপনাদের জেলহাজত অবধি। ট্রেনে ধূমপান বন্ধ করার জন্য নতুন ব্যবস্থা গ্রহণ করতে চলেছে ভারতীয় রেলওয়ে। এতদিন পর্যন্ত অনেকেই ট্রেনের কামরায় ধূমপান করে এসেছেন । কিন্তু এবার থেকে যদি আপনারা ট্রেনের কামরায় ধূমপান করতে গিয়ে ধরা পড়েন তাহলে ইন্ডিয়ান রেলওয়ে ১৭৬ ধারায় আপনার বিরুদ্ধে মামলা রুজু হবে। সম্ভাবনা আছে আপনার ১০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

Advertisement

এমনকি ট্রেনের সম্পত্তি নষ্ট এবং প্রাণহানির চেষ্টার দায়ে আপনাকে জেলহাজতের সাজা দেওয়া হতে পারে । এমনকি আপনার জরিমানার পরিমাণ আরো বেশি বৃদ্ধি করা হতে পারে। ভারতীয় রেলওয়ে বর্তমানে রেলের সুরক্ষার ব্যাপারে নজর দেওয়া শুরু করেছে। কয়দিন আগে শতাব্দি এক্সপ্রেস এর বেশ কয়েকটি কামড়ায় ভয়াবহ আগুনের ঘটনা ঘটেছিল। সেই পরিস্থিতি যাতে আর না তৈরি হয় তার জন্যই অতিরিক্ত ব্যবস্থা গ্রহণ করছে ভারতীয় রেলওয়ে।

ভারতীয় রেল মন্ত্রক জানাচ্ছে, বিড়ি অথবা সিগারেটের পোড়া টুকরো থেকে ওই আগুন লেগেছিল। বিগত ১৩ মার্চ তারিখে দেরাদুন গামী শতাব্দি এক্সপ্রেসে একটি বগিতে আগুন লাগার ঘটনা ঘটে । জানা গিয়েছিল ওই ট্রেনের কামরায় শৌচালয় বিডি অথবা সিগারেটের টুকরো ফেলা হয়েছিল। সেই টুকরোগুলি থেকেই আগুন লাগার ঘটনা ঘটেছিল বলে প্রাথমিক সূত্রে খবর । এই কারণে এবারে ট্রেনের ধূমপান ঠেকানোর জন্য আরও বেশি উদ্যোগী হয়েছে ভারতীয় রেলওয়ে । তারা বাড়ানোর চেষ্টা করছে জরিমানার পরিমাণ। পাশাপাশি যারা বেপরোয়া যাত্রী রয়েছেন তাদেরকে গ্রেফতার করা হতে পারে বলে খবর । রেলমন্ত্রী পীযূষ গোয়েল এই মর্মে ইতিমধ্যেই রেলস্টেশনের জেনারেল ম্যানেজারের সঙ্গে বৈঠক শুরু করে দিয়েছেন।

Advertisement

জরিমানা বৃদ্ধির ভাবনার মাঝেই আবারও নতুন করে বিপত্তি ঘটেছে ইন্ডিয়ান রেলওয়ে তে। জানা গিয়েছে, গত শনিবার লখনৌ গামী শতাব্দি এক্সপ্রেসে লাগেজভ্যান থেকে ধোঁয়া বেরোচ্ছে দেখা গিয়েছিল । সেই সময় ট্রেনটি ছিল গাজিয়াবাদ স্টেশনে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য, সেই ক্ষতিগ্রস্ত কোচ বাদ দিয়ে দেওয়া হয় । এইসব ঘটনার কারণেই নড়েচড়ে বসেছে ভারতীয় রেলওয়ে।

Related Articles

Back to top button