×
Today Trending Newsআন্তর্জাতিকনিউজ

শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে লাদাখ সমস্যার সমাধানে সম্মত ভারত ও চীন

Advertisement

লাদাখের ভারত চীন সীমান্তের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য শুক্রবার বিদেশ মন্ত্রকের যুগ্মসচিব (পূর্ব এশিয়া) চীনা পররাষ্ট্র মন্ত্রকের আধিকারিকের সাথে বৈঠক করেছেন বলে জানা গেছে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, দু’ দেশের সীমানায় বর্তমান পরিস্থিতির উন্নয়নের সাথে দ্বিপক্ষীয় সম্পর্কের অবস্থা পর্যালোচনা করেছে। উভয় পক্ষই সম্মত হয়েছে যে শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে দু’দেশের তাদের মতপার্থক্য সামাল দেওয়া উচিত।

Advertisement

শনিবার সকালে লেফটেন্যান্ট জেনারেল-স্তরের আলোচনার আগে এই বৈঠকটি সম্পন্ন হয়। এর আগে ভারতীয় সেনা সূত্রে জানানো হয়েছিল যে, লাদাখ সেক্টরের চুশুলের বিপরীতে চীনের মালদোতে আলোচনা হবে। ভারতের পক্ষ থেকে, ১৪ টি কর্পস কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং আলোচনায় অংশ নেবেন। সূত্রের খবর, পূর্ব লাদাখের লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের (এলএসি) বর্তমান বিরোধের সমাধানের জন্য চীনের পক্ষে আলোচনায় যোগ দেবেন পিপলস লিবারেশন আর্মির দক্ষিণ জিনজিয়াং সামরিক অঞ্চলের কমান্ডার মেজর জেনারেল লিউ লিন।

প্রসঙ্গত, ৫ ই মে দু’ দেশের সেনাবাহিনীর মধ্যে প্রথম সংঘর্ষের সূত্রপাত হয় যখন দু’পক্ষের প্রায় আড়াইশ সেনা পূর্ব লাদাখের প্যাংগং হ্রদের কাছাকাছি মুখোমুখি হয়েছিল। স্থানীয় কমান্ডাররা লাইনটি অকার্যকর করতে দেখা করার পরের দিন পর্যন্ত এই স্ট্যান্ডঅফ অব্যাহত ছিল। এই সংঘর্ষে প্রায় ১০০ জন সেনা আহত হয়েছেন বলে জানা গেছে। দুই দেশের সেনাবাহিনী একে অপরের উপর লোহার রড, লাঠি এবং পাথর ছুঁড়ে হামলা চালায় বলে অভিযোগ।

Advertisement

Related Articles

Back to top button