×
দেশনিউজ

চুল কম বা টাক থাকলেই বিপদ, বেড়ে যাবে করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি

Advertisement

করোনা সংক্রমণ নিয়ে উঠে এলো চাঞ্চল্যকর তথ্য। জানা গিয়েছে মাথায় চুল কম বা টাক থাকলে সংক্রমণের ঝুঁকি অনেকটাই বেশি। এই ঘটনাকে বলা হচ্ছে ‘গ্যাব্রিন সাইন’। উল্লেখযোগ্য করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত ডাক্তারের নাম ফ্র‍্যাঙ্ক গ্যাব্রিন। তার নাম অনুসারেই এটি নামাঙ্কিত হয়েছে। তারও টাক ছিল বলে জানা গিয়েছে।

Advertisement

এই বছরের জানুয়ারী মাস থেকে চীনের উহানের করোনাভাইরাস সম্পর্কিত পরিসংখ্যানে দেখা গিয়েছে, বেশিরভাগ মৃতই পুরুষ। অন্যদিকে ব্রিটেনেও মহিলার চেয়ে পুরুষের মৃত্যুর হার দ্বিগুণ বেশি। যদিও এর কারণ হিসেবে ধূমপান বা রোগ প্রতিরোধ ক্ষমতাকে অনেকটাই দায়ী করা হয়েছে। তবে সাম্প্রতিক গবেষণায় জানা গিয়েছে পুরুষের শরীরে নিঃসৃত হরমোন এন্ড্রোজেন শুধুমাত্র চুল পড়াই নয় করোনা আক্রান্তের ক্ষমতাকেও বাড়িয়ে তোলে।

এই সম্পর্কিত গবেষণাপত্রের প্রধান লেখক ব্রাউন ইউনিভার্সিটির অধ্যাপক কার্লোস ওয়্যাম্বিয়ার বলেন, “আমরা দেখেছি চুল কম থাকা বা টাক থাকা করোনা আক্রান্তের সম্ভাবনাকে বাড়িয়ে তোলে। এ বিষয়ে গবেষণা করে আমাদের মনে হয়েছে এর জন্য দায়ী এন্ড্রোজেন হরমোন।”

Advertisement

এই তথ্য উঠে আসার পর চুল পড়া কমাতে যে ওষুধ ব্যবহৃত হয় সেই ওষুধ দিয়ে করোনা সংক্রমণ রোধ করা যায় কিনা সেই বিষয়ে গবেষণা শুরু করেছে আমেরিকা।

Related Articles

Back to top button