×
আন্তর্জাতিকনিউজ

শুধু স্বাস্থ্যবিধিই নয়, মাস্ক কখন, কেমন ভাবে পড়বেন? সমস্ত কিছুর গাইডলাইন দিল WHO

Advertisement

করোনা আক্রান্তের সংখ্যা যে হারে বাড়ছে, এই সময় সমস্ত রকম স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে ও মাস্ক পড়া আবশ্যক। সরকার বার বার করে মানুষকে সচেতন করছে। মাস্ক না পরে বাড়ির বাইরে বেরোতে বারণ করছে। এবার এই মাস্ক নিয়ে নতুন গাইডলাইন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। WHO-র ডিরেক্টর জেনারেল জানিয়েছেন, যে এলাকাগুলিতে করোনা সংক্রমণ বেশি মাত্রায় হয়েছে, সেখানে প্রত্যেক স্বাস্থ্যকর্মী সহ প্রতিটি মানুষকে মাস্ক পড়তে হবে।

Advertisement

এর পাশাপাশি তিনি এটাও বলেন যে যেখানে করোনার গোষ্ঠী সংক্রমণ হয়েছে, সেখানে ৬০ বা তার বেশি বয়সের প্রত্যেক ব্যক্তিকে বেশি করে সতর্কতা অবলম্বন করতে হবে। যেই এলাকাগুলি বা যেখানে সামাজিক দূরত্বতা বজায় রাখা সম্ভব নয়। সেখানে মেডিক্যাল মাস্ক পড়তে হবে।

কি রকম মাস্ক পড়তে হবে, এই বিষয়ে WHO-র প্রধান জানিয়েছেন, ফেব্রিক মাস্ক নিয়ে গবেষণা করছে। এই গবেষণা অনুসারে, ফেব্রিক মাস্কে যেন বিভিন্ন মেটেরিয়ালের ৩ টি স্তর থাকে। সেরকম মাস্ক পড়তে হবে। এর সাথে তিনি প্রতিটি দেশের সরকারকে সাধারণ মানুষকে মাস্ক পড়ার জন্য বার্তা দিতে বলেছেন। যে সমস্ত এলাকা অর্থাৎ রাস্তাঘাট, দোকান, বাজার, অফিস এই ক্ষেত্রে প্রত্যেককে মাস্ক পড়তে হবে।

Advertisement

Related Articles

Back to top button