×
দেশনিউজ

আমফান, নিসর্গর পর ভারতের দিকে ধেয়ে আসছে আরও একটি ঘূর্ণিঝড়

Advertisement

এইবছর একটার পর একটা বিপদ যেন লেগেই আছে। পর পর দুটি ঘূর্ণিঝড়ের পর আবার ঘূর্ণিঝড়ের আশঙ্কায় সতর্কতা জারি করেছে মৌসম ভবন। বঙ্গোপসাগরে ফের ঘূর্ণিঝড়ের পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন। তবে পুরোপুরি নিশ্চিতভাবে এখনও কিছু বলেনি আবহাওয়া দফতর। কিন্তু বঙ্গোপসাগরের বিশেষ কিছু অঞ্চলে বায়ুচাপের তারতম্যে ঘটছে, যা কিনা ঘূর্ণিঝড়ের অনুকূল, এমনটাই দফতর জানিয়েছে।

Advertisement

যে কোনো ঝড়ের উৎপত্তির প্রথম ধাপ হল সমুদ্রের উপর বিশেষ অঞ্চলের বায়ুচাপ কমে যাওয়া। বর্তমানে এরকম সৃষ্টি হচ্ছে। কিন্তু মৌসম বিভাগ জানিয়েছে, আর চার থেকে পাঁচ দিন দেখার পর নিশ্চিত হওয়া যাবে যে ঝড়ের পরিস্থিতি সৃষ্টি হচ্ছে কিনা। এদিকে বঙ্গোপসাগরের উপর যে নিম্নচাপের সৃষ্টি হচ্ছে তার জেরে আগামী ৪৮ ঘন্টার মধ্যে ওড়িশা ও তার পাশের এলাকাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

এই নিম্নচাপের দিকে নজর রাখলেই বোঝা যাবে যে সেটা ঘূর্ণিঝড়ের আকার নিচ্ছে নাকি বৃষ্টির সম্ভাবনা বাড়াচ্ছে। এই কয়েকদিন আগে বাংলাতে আমফ্যানের জেরে প্রবল ক্ষয়ক্ষতি হয়েছে। এখনও চারিদিকে ধ্বংসলীলা ছড়িয়ে আছে। নিসর্গের দাপটেও মহারাষ্ট্র অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। তাই এখন কোনো ঝড়ের কথা শুনলেই মানুষের মনে আতঙ্কের সৃষ্টি হচ্ছে।

Advertisement

Related Articles

Back to top button