সৌন্দর্যজীবনযাপন

মুখের রং না উঠলে এভাবে লেবু লাগান, বসে যাওয়া রং দ্রুত বেরিয়ে আসবে

×
Advertisement

বসন্ত উৎসব, মন খুলে রঙ খেলার দিন, কথায় আসে “বুরা না মানো হলো হে”। কিন্তু খেলা যতো আনন্দের তেমন এ কষ্ট খেলা শেষে রঙ তোলা। হোলি খেলায় যতটা মজা, মুখ থেকে রং মুছে ফেলার ক্ষেত্রে তত বেশি কষ্টের। স্নানের পরও শরীরে গোলাপি, সবুজ বা নীল রং থেকেই যায়। তবে চিন্তিত হওয়ার দরকার নেই। লেবু তঃ ঘরে থেকেই সকলের, এর সাহায্যেই আপনি মুখের ও শরীরে বসে যাওয়া রঙ দূর করতে পারবেন। সেই সঙ্গে হোলি খেলে মুখের ত্বক রুক্ষ পাবে ও মাখনের মতো নরম ও মসৃণ থাকবে আপনার মুখ। আসুন জেনে নেওয়া যাক হোলির পরে ত্বকের যত্নের কোন টিপস অবলম্বন করা উচিত।

Advertisement

হোলির পরে ত্বকের যত্ন: কীভাবে হোলির রঙ থেকে মুক্তি পাবেন? হোলির কঠিন রং থেকে মুক্তি পেতে লেবু ও বেসন ব্যবহার করা যেতে পারে। লেবুতে উপস্থিত সাইট্রিক অ্যাসিড একটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট, যা ত্বকের ময়লা দূর করতে সাহায্য করে। সেই সঙ্গে বেসনও ত্বকের ময়লা ও তেল দূর করে মসৃণ করে। হোলির রঙ দূর করতে 2 চা চামচ বেসন এবং 2 চা চামচ লেবুর রস মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মুখে লাগান এবং 15-20 মিনিটের জন্য শুকাতে দিন। এর পর পেস্টটি হালকা হাতে ঘষে নিন। আপনার মুখ আগের মতই উজ্জ্বল ও হোলির রংহীন ভাবে ফিরে পাবেন।

পোস্ট হলি ত্বকের যত্নের টিপস: এই ফেসপ্যাকটি মাখনের মতো ত্বক এনে দেবে, হোলির রং ত্বকের আর্দ্রতা কেড়ে নেয় এবং ত্বককে রুক্ষ ও শুষ্ক করে তোলে। কিন্তু হোলির পরে ত্বকের যত্নে এই ফেসপ্যাকটি ট্রাই করে আপনি মুখকে আগের মতো নরম করে ফিরে পাবেন। 2 চা চামচ বেসন এর মধ্যে 1 চা চামচ দুধ, 1 চা চামচ হলুদ এবং 1 চা চামচ ক্রিম মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এর পরে, এই পেস্টটি মুখে লাগিয়ে শুকাতে দিন এবং পরিষ্কার ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনার মুখের ত্বক মাখনের মতো হয়ে যাবে।

Advertisement

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাদের তথ্য প্রদান করা।

Related Articles

Back to top button