কলকাতানিউজরাজ্য

বর্ষবরণে ভিড় নিয়ে নিষেধাজ্ঞা হাইকোর্টের

Advertisement

কলকাতা: ইংরেজি বর্ষবিদায় এবং বর্ষবরণ উপলক্ষে রাজ্যের কোথাও যেন ভিড় না হয়। মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। করোনা বিধি মেনে চলতে হবে বলে জানানো হয়েছে।

পুজোর সময় ভিড় নিয়ন্ত্রণ করতে আদালত নির্দেশ দিয়েছিল। মণ্ডপগুলিকে নো এন্ট্রি জোন বলে ঘোষণা করা হয়েছিল। ইংরেজি বর্ষবিদায় এবং বর্ষবরণ উপলক্ষে রাজ্যের কোথাও যেন ভিড় না হয়। মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। করোনা বিধি মেনে চলতে হবে বলে জানানো হয়েছে।

দুর্গাপুজোর সময় ভিড় নিয়ন্ত্রণ করতে আদালত নির্দেশ দিয়েছিল। মণ্ডপগুলিকে নো এন্ট্রি জোন বলে ঘোষণা করা হয়েছিল। ভিড় হলে বাড়তে পারে করোনা সংক্রমণ। এই আশঙ্কা করে পূজোর ভিড় নিয়ন্ত্রণের জন্য আদালতে মামলা দায়ের হয়েছিল।

তখন আদালত নির্দেশ দিয়েছিল নিয়ন্ত্রণ করতে হবে ভিড়। সেই একই মামলার প্রতীকের আদালতের দৃষ্টি আকর্ষণ করা হয়। তারই প্রেক্ষিতে এদিন আদালত ভিড় নিয়ন্ত্রণের ব্যাপারে সতর্ক থাকেত বলেছে। কলকাতার বিভিন্ন জায়গায় বর্ষবিদায় ও বর্ষবরণের রাতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রচুর মানুষের ভিড় হয়। এবার পরিস্থিতি ভিন্ন। ভিড় বাড়লে বাড়তে পারে করোনা সংক্রমণও। তাই তা নিয়ন্ত্রণে রাখার জন্য পুলিশ প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। সবাই যাতেকোভিড বিধি মেনে চলেন এবং তা মেনে বাইরে বেরোন সেটা নিশ্চিত করতে বলা হয়েছে।

২৫ ডিসেম্বর ভিড়ের ছবি দেখে অনেকে আঁতকে উঠেছেন। পুজোর সময় বের নিয়ন্ত্রণ করাই করোনা সংক্রমণ রোগ নিয়ন্ত্রণে রাখা গেছিল কিন্তু ২৫ ডিসেম্বরের ৩১ ডিসেম্বর রাতে মানুষের ভিড় হলে বাড়বে সংক্রমণ। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিভিন্ন চিকিৎসক সংগঠন তাদের তরফে জানানো হয়েছে অত্যন্ত ভালো সিদ্ধান্ত। এর ফলে করুণা ভাইরাসের সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যাবে বেশি ভিড় হলে তা হাতের বাইরে চলে যেত পরিস্থিতি আরো খারাপ হতো।

দেখা যাচ্ছে, দেশের বেশ কয়েকটি শহরে করোনার সংক্রমণ বাড়ছে আর তাই অনেক জায়গায় নাইট কার্ডটি চালু হয়েছে যেমন মুম্বাইয়ে কোনও পার্টি বা জমায়েত করা যাবে না বলে নির্দেশিকা জারি করেছে সেখানকার পুলিশ।

Tags

Related Articles

Back to top button