সৌন্দর্যজীবনযাপন

দাঁত পরিষ্কার রাখতে এই ২টি খাবার খান, ক্যাভিটি হওয়ার আশঙ্কা কমবে

×
Advertisement

দাঁত ও হাড় আমাদের দেহের গঠনের ভার সামলান দেয়। কিন্তু আমরা স্বাস্থ্যের যত্ন নিয়ে থাকি যেমন ওজন বৃদ্ধি ও কম করতে, ত্বক এবং হাড়ের শক্তি বৃদ্ধির জন্য অনেক যত্ন নিই, তবু প্রায়ই দাঁতের স্বাস্থ্যকে অবহেলা করি। আমাদের অবশ্যই মনে রাখতে হবে যে মৌখিক স্বাস্থ্য ছাড়া সামগ্রিক স্বাস্থ্য কল্পনা করা অর্থহীন, কারণ মুখের ময়লা থেকে অনেক রোগ দেখা দিতে পারে। এটি পেটে খাবার পৌঁছে দেওয়ার উপায়। এই পথ পরিষ্কার না রাখলে ময়লা পেটে চলে যায় এবং নানা শারীরিক সমস্যা দেখা দেয়।

Advertisement

দাঁত সাদা ও পরিষ্কার করার খাবার শুনেছেন, আসুন আমাদের এই বিজ্ঞপ্তিতে আপনাকে এমন সব খবরের বিষয়ে তথ্য দেওয়া যাক যা দাতের জন্যে উপকারী।

দাঁত পরিষ্কারের জন্য, আমরা ব্রাশ এবং মাউথওয়াশ ব্যবহার করি যাতে গহ্বরের (ক্যাভিটি) সমস্যা না হয় তবে আপনি কি জানেন যে কিছু বিশেষ ধরনের খাবার খেলেও মুখের ময়লা পরিষ্কার হয়।

Advertisement

১) দুগ্ধজাত পণ্য:-

দুধ ও তা থেকে তৈরি পণ্যে ক্যালসিয়ামের পরিমাণ অনেক বেশি, যা হাড়কে মজবুত করে। যেহেতু আমাদের দাঁতও হাড়ের মতন পদার্থে তৈরি, তাই দুধ অবশ্যই পান করতে হবে। এটি দাঁতের বাইরের স্তরকে রক্ষা করে যাকে বলা হয় এনামেল।

২) চকোলেট:-
বাচ্চাদের সাধারণত বলা হয় যে চকলেট খেলে দাঁতের ক্ষয় হয়, কিন্তু আপনি জেনে অবাক হবেন যে এই মিষ্টি জিনিসটিতে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে যা দাঁতের সমস্যা নিরাময় করতে পারে। তবে মনে রাখবেন দিনে মাত্র এক বা দুই পিস চকলেট খান।

এখন দেখা যাক কোন কোন খাবার থেকে দূরত্ব বজায় রাখতে হবে দাতকে ভালো রাখতে:-

যদিও দুগ্ধজাত খাবার এবং চকলেট খেলে দাঁতের উপকার হয়, তবে কিছু বিষয়ের যত্ন নেওয়া খুবই জরুরি। আপনার দাঁত পরিষ্কার করতে, সকালে ঘুম থেকে ওঠার পর এবং রাতে ঘুমানোর আগে আপনার দাঁত ব্রাশ করুন। আপনাকে কিছু জিনিস থেকে দূরে থাকতে হবে যার মধ্যে রয়েছে চিনি, কফি, টক জিনিস এবং অ্যালকোহল। অ্যালকোহল আসক্তির কারণে দাঁত হলুদ হয়ে যায়। প্রতিদিন মাউথওয়াশ করুন এবং বিশেষ করে জিহ্বা পরিষ্কার করুন।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Related Articles

Back to top button