ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

মাসের শুরুতেই মধ্যবিত্তের পকেটে টান, ফের বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম

জুন, জুলাই মাসে পর পর ২ বার দাম বেড়েছে রান্নার গ্যাসের। তাই আগস্ট মাসে দাম কমবে বলেই অনেকে মনে করেছিলেন। কিন্তু তার পরিবর্তে ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম বাড়ল।

Advertisement

ভারতে করোনা ভাইরাসের জেরে দীর্ঘদিন ধরে লকডাউন চলেছে। তারপর ধীরে ধীরে আনলকের ধাপে ধাপে বিভিন্ন পরিষেবাতে ছাড় দেওয়া হচ্ছে। তবে ফের মধ্যবিত্তের জন্য সমস্যা তৈরী হচ্ছে। আনলকের তৃতীয় পর্বেও অস্বস্তিতে মধ্যবিত্তরা। আবারও দাম বাড়ছে রান্নার গ্যাসের। জুন, জুলাই মাসে পর পর ২ বার দাম বেড়েছে রান্নার গ্যাসের। তাই আগস্ট মাসে দাম কমবে বলেই অনেকে মনে করেছিলেন। কিন্তু তার পরিবর্তে ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম বাড়ল। ফলে মাসের শুরুতেই মধ্যবিত্তদের পকেটে পড়ল টান।

দেশের তেল কোম্পানিগুলি প্রতি মাসের প্রথমদিনে সেই মাসের জন্য দাম নির্ধারণ করে থাকে। এই দাম ঠিক করার ক্ষেত্রে সরকারের বিশেষ নিয়ন্ত্রণ থাকে।  কিন্তু মোদি সরকার গ্যাসের দাম বিনিয়ন্ত্রণের পথে হাঁটতে চাইছে। সরকার যুক্তি দিতে চাইছে যে এর ফলে বিদেশি লগ্নি বাড়বে। এর ফলে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে দেশেই গ্যাসের উৎপাদন বাড়ানো সম্ভব হবে।

গত ৩ মাস ধরে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি একদিকে গ্যাসের দাম বাড়াচ্ছে, আর অপরদিকে সরকারের তরফে তুলনামূলক কম ভরতুকি দেওয়া হচ্ছে। যার ফলে ক্ষুব্ধ আমজনতা। গ্রাহকরা ১৪.২ কিলো এলপিজি সিলিন্ডার নিলে আগস্ট মাসে তাদের ব‍্যাংক অ্যাকাউন্টে কত টাকা ভরতুকি হিসেবে পাবেন তা সরকারি তেল স‌ংস্থাগুলির তরফে এখনও জানানো হয়নি।

Tags

Related Articles

Back to top button
×
Close
Close