নিউজরাজ্য

দুর্গাপুজোয় দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করল বেলুড় মঠ

Advertisement

বেলুড়: করোনা পরিস্থিতির মধ্যে মা আসছেন। সকলেরই একটাই প্রার্থনা। করোনা মুক্ত হোক এই পৃথিবী। তবে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব করার অনুমতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দিলেও ইতিমধ্যেই পুজো কমিটিগুলিকে কিছু গাইডলাইন বেঁধে দিয়েছে রাজ্য সরকার। এমনকি যেসব বনেদি বাড়ির পুজোয় দর্শনার্থীদের ভিড় হয়ে থাকে, সেগুলোতে ইতিমধ্যেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তারই মধ্যে অন্যতম হল অভিনেতা রঞ্জিত মল্লিকের বাড়ির পুজো। সেখানে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করেছেন অভিনেত্রী কোয়েল মল্লিক। এমনকি শোভাবাজার রাজবাড়িতেও এবার করোনা পরিস্থিতির কারণে দর্শনার্থীরা প্রবেশ করতে পারবে না। আর এবার এই একই সিদ্ধান্ত নিল বেলুর মঠ কর্তৃপক্ষ। দুর্গোৎসব হলেও বেলুড় মঠে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

আজ, মঙ্গলবার মঠের দুর্গাপুজো বিষয়ে মঠের সন্ন্যাসীদের সঙ্গে বৈঠকে বসেন হাওড়া সিটি পুলিশের কর্তারা। আর সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রসঙ্গত, প্রথম দিকে বেলুড় মঠের মূল মন্দিরের ভেতরে দুর্গাপুজোর আয়োজন করা হতো। কিন্তু পরবর্তীকালে দর্শনার্থীদের ভিড়ের কথা মাথায় রেখে মন্দির প্রাঙ্গণের বাইরে দুর্গাপুজোর আয়োজন করা হয়। কিন্তু করোনা অতিমারির কথা মাথায় রেখেই এ বছর পুজোর আয়োজনকে পুনরায় মূল মন্দিরের ভেতরে নিয়ে যাওয়া হবে। সেখানেই আচার-বিধি মেনে মা দুর্গার আরাধনা করা হবে। কিন্তু দর্শনার্থীদের প্রবেশাধিকার মিলবে না।

এমনকি প্রসাদ বিতরণ করা হবে না বলে বেলুড় মঠ কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে। তবে প্রতি বছরের মতো এ বছরও হবে কুমারী পুজো। কারণ, এটা দুর্গাপুজোর একটি আচার-অনুষ্ঠান। তাই আচার-অনুষ্ঠানে কোনওরকম ঘাটতি রাখতে চায় না মঠ কর্তৃপক্ষ। তবে কুমারী পুজো হওয়ার ক্ষেত্রে একটি বদল আনা হয়েছে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই। বেলুড় মঠের চিরাচরিত নিয়ম অনুযায়ী প্রত্যেক বছর যে ছোট্ট মেয়েটি কুমারী হিসেবে পূজিত হন, তাকে সন্ন্যাসীরা কোলে করে মূল মঞ্চে নিয়ে আসেন। কিন্তু এবার সেটা আর করা হবে না। এবার সেই ছোট্ট মেয়েটি কুমারী হিসেবে পূজিত হবে, তাকে তার পরিবারের সদস্যরাই কোলে করে নিয়ে আসবে মুল মঞ্চে বলে জানা গিয়েছে। সুতরাং, সব মিলিয়ে বিধি মেনে শুধুমাত্র আচার-অনুষ্ঠানের মাধ্যমে বেলুড় মঠে এ বছর দুর্গাপুজো করা হবে। তবে যেখানে দর্শনার্থীদের প্রবেশাধিকার মিলল না।

Tags

Related Articles

Back to top button