দেশনিউজ

আরোগ্য সেতু অ্যাপ নিয়ে প্রশংসা বিশ্বস্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাসের

Advertisement

করোনা সংক্রমণ শুরু হতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আরোগ্য সেতু অ্যাপ চালু করেন। কিন্তু এবার এই আরোগ্য সেতু অ্যাপের প্রশংসা করলেন বিশ্বস্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস। তিনি জানান, করোনা রোগীদের চিহ্নিত করতে ভারত সরকার চালু করেছিল আরোগ্য সেতু অ্যাপ।

এর ফলে করোনা ভাইরাস ক্লাস্টার চিহ্নিত করতে ও করোনা টেস্টের সংখ্যা বাড়়ানো অনেক সহজ হয়েছে।ওই অ্যাপ নিয়ে এর আগে বিভিন্ন মহল থেকে নানা সমালোচনা শুরু হয়, অনেকেই জানান সরকার ওই অ্যাপের সাহায্যে নাগরিকদের ব্যক্তিগত পরিসরে হাত দিচ্ছে।

কিছু দিন আগেই হু জানায় করোনা রুখতে সক্ষম কোনও ভ্যাকসিনের ব্যবহার শুরুর আগেই অতিমারিতে মারা যেতে পারে অন্তত ২০ লক্ষ মানুষ। এমনই আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, তাদের এই চাঞ্চল্যকর তথ্যে ভয়ে শিউরে উঠছে পৃথিবীর আম জনতা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক আধিকারিকের দাবি করোনা রোখার জন্য যদি সঠিক পদক্ষেপ নেওয়া সম্ভব না হয় তবে সেক্ষেত্রে মৃতের সংখ্যা ২০ লক্ষও ছাড়িয়ে যেতে পারে, যা প্রত্যেক দেশের কাছেই যথেষ্ট চিন্তার কারণ। ক্লিনিক্যাল ট্রায়ালের মাঝেই এবার ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার শুরু করার সিদ্ধান্তকে সমর্থন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা৷ আশা করা হচ্ছে খুব তাড়াতাড়িই এর সুফল মিলবে। জানা গিয়েছে এই মাসেই হু-এর এগজিকিউটিভ বোর্ড মিটিংয়ে করোনা সংক্রান্ত তাদের প্রথম রিপোর্ট পেশ করবে। নিউজিল্যান্ডের প্রাক্তন প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক এবং লিবেরিয়ার প্রাক্তন রাষ্ট্রপতি এলেন জনসন স্যারলিফের নেতৃত্বে এই প্যানেলে নিরপেক্ষ রিপোর্ট তৈরি করা হবে বলে জানা গিয়েছে।

 

 

 

 

Tags

Related Articles

Back to top button