×
ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

এটিএম মেশিন থেকে টাকা তোলায় বিরাট পরিবর্তন, জানুন নতুন নিয়ম

Advertisement

এবার থেকে এটিএমে কোনো বাটন প্রেস না করেই তোলা যাবে টাকা। করোনা সংক্রমণ রুখতে নতুন এই পরিষেবা আনতে চলেছে দেশের একাধিক শীর্ষ ব্যাংক। নতুন এই সুবিধায় টাকা তোলার জন্য কোনো পাসওয়ার্ড দিতে হবেনা বা এটিএম মেশিনের কোনো বাটন প্রেস করতে হবে না। QR কোড স্ক্যানের মাধ্যমে পাসওয়ার্ড ছাড়াই তোলা যাবে টাকা। একটি সর্বভারতীয় সংবাদ সংস্থা জানাচ্ছে, ইতিমধ্যেই দেশের একাধিক ব্যাংক এই এটিএম মেশিন লাগানোর প্রক্রিয়া শুরু করে দিয়েছে।

Advertisement

এই এটিএম মেশিন গুলির নাম কন্ট্যাক্টলেস এটিএম মেশিন। যে প্রযুক্তির উপর এই মেশিনগুলি কাজ করে তা ইতিমধ্যেই তৈরি করে ফেলা হয়েছে। যে সংস্থা এই কাজ করে তারা নতুন প্রযুক্তির মেশিনও ইতিমধ্যেই তৈরি করে ফেলেছে। নতুন এই মেশিনে ফোনের QR কোডের মাধ্যমে গ্রাহকরা টাকা তুলতে পারবেন। বর্তমানে এটিএম কার্ডের মধ্যে একজন গ্রাহকের সমস্ত ডেটা ভরা থাকে। এটিএম মেশিনে পিন নম্বর দিলেই মেশিন স্বয়ংক্রিয়ভাবে সেই ডেটা চেক করে, গ্রাহককে টাকা তোলার অনুমতি দেয়।

কন্ট্যাক্টলেস এটিএম মেশিনের ক্ষেত্রে মেশিনে ছোঁয়ার কোনো দরকার নেই গ্রাহককে। ফোনের মাধ্যমে QR কোড স্ক্যান করে টাকার অংক বসালেই হাতে চলে আসবে নগদ টাকা। বিশেষজ্ঞরা বলছেন, এই QR কোডের মাধ্যমে টাকা তোলা অনেক বেশি সুরক্ষিত। এটিএম জালিয়াতির সুযোগ এই পদ্ধতিতে অনেক কম বলে মত তাদের। এখন দেখার কবে এই পদ্ধতিতে এটিএম চালু হয়।

Advertisement

Related Articles

Back to top button