×
অফবিট

পৃথিবীর বিস্ময়কর প্রাণী গুলির মধ্যে একটি হল সৈনিক পিঁপড়ে, জেনে নিন এর রহস্য

Advertisement

শ্রেয়া চ্যাটার্জি – পৃথিবীতে সবচেয়ে বিস্ময়কর প্রাণী হল পিঁপড়ে। গোটা বিশ্বে প্রায় প্রায় ৩,৫০০ হাজারেরও বেশি পিঁপড়ের প্রজাতি রয়েছে। পৃথিবীর সমস্ত জায়গায় দেখা যায় আকারে ছোট বড় হয়ে থাকে এই প্রাণীটি সবচেয়ে ছোট ১.৫ মিলিমিটার, সবচেয়ে বড় ৫০ মিলিমিটার। প্রত্যেক পিঁপড়ে দলবদ্ধ হয়ে নিজেদের কলোনিতে থাকতে পছন্দ করে। কিন্তু প্রত্যেক প্রজাতির পিঁপড়ের বেঁচে থাকার ধরন ভিন্ন ভিন্ন হয়।

Advertisement

পিঁপড়ে প্রজাতির মধ্যে সবচেয়ে অসাধারণ প্রজাতি হলো ‘Army ant’ বা ‘সৈনিক পিঁপড়ে’। এরা জীবন্ত প্রাণী একেবারে খেয়ে ফেলে। আফ্রিকায় এক ধরনের ‘সৈনিক পিঁপড়ে’ আছে, যাদের ‘driver ant’ বা ‘চালক পিঁপড়ে’ বলা হয়। তাদের বাসস্থান থেকে তারা সদলবলে বেরোতে থাকে। যাত্রা পথে যা চোখের সামনে পায়, তাই একেবারে হাপিশ করে ফেলে। আপনি নিশ্চয়ই ভুরু কুঁচকে ভাবছেন, এই ছোট প্রাণীটি কি করে সব খেয়ে ফেলে। আসলে তাদের দলে হাজার হাজার পিঁপড়ে থাকে। তাদেরকে দেখে যে কোনো বড় প্রাণী ভয়ে দৌড়ে পালিয়ে যায়। আর যারা পালাতে পারে না, তবে তাদের তখনই সেই মুহূর্তে পৃথিবীকে ‘গুডবাই’ জানাতে হয়।

এদের পথে ছোট ছোট মাছ থেকে শুরু করে কুমির, এমনকি আহত সিংহ সবই থাকে। আমেরিকার ‘army ant’ যারা শুধু ছোট ছোট পোকামাকড় খায় তারা ‘legionary ant’ নামেও পরিচিত। ইউনাইটেড স্টেটসের দক্ষিণাংশে মধ্য দক্ষিণ আমেরিকায় এগুলি পাওয়া যায়। এই পিঁপড়ে গুলি লাইন করে হাজারে হাজারে যাত্রা করে। মেক্সিকোয় যখন এই সৈনিক পিঁপড়ে হানা দেয়, তখন ঘরের ভেতর থেকে মানুষ বেরিয়ে আসেন পিঁপড়ে ঘরে ঢুকে বড় বড় ইঁদুর, পোকা মাকড় খেয়ে ফেলে পরিষ্কার করে দেয়।

Advertisement

Related Articles

Back to top button