বলিউডবিনোদন

‘কালা পাত্থার’ ৪২ বছরের স্মৃতিচারণায় অমিতাভ বললেন, নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা



সম্প্রতি বলিউডে সিনেজগতে একটানা ৫২ বছর পার করেছেন বলিউডের শাহেনশা। বলিউডের শাহেনশা এখনো একজনই তিনি আর কেউ না অমিতাভ বচ্চন। সাত হিন্দুস্তানির ছোট্ট একটি রোল দিয়ে বলিউডে কেরিয়ার শুরু করেন, নিজের প্রতিভার জোরে একের পর এক ছবিতে কাজ করছেন। বিগ বি এখন সকলের প্রিয় অভিনেতা।

অমিতাভের প্র‍্যথম দিকের ছবিগুলি ছিল অ্যাংরি ইয়ং ম্যান’ হিসেবে। তবে সময়ের সাথে বিভিন্ন ছবিতেনিজের ইমেজ বদলেছেন অমিতাভ। ইন্ডাস্ট্রির অনেক প্রবীণ অভিনেতা যা করে দেখাতে পারেননি তা তিনি নিদর্শন করে দেখিয়েছিলেন। যুগের সাথে তাল মিলিয়ে এখন তিনি আধুনিক হয়েছে। ৭৮ বছর বয়সে এসে এখনো বছরে একের পর এক হিট দিয়ে চলেছেন বিগ বি।

সমালোচকদের চোখে প্রশংসিত অভিনেতাদের মধ্যে তিনি একজন। অমিতাভ বচ্চনের বিখ্যাত সিনেমার মধ্যে রয়েছে রয়েছে দিওয়ার, জঞ্জির, শোলে, আনন্দ, অভিমান, সিলসিলা, শাহেনশা, বাগবান, ত্রিশূল, কুলি, সূর্যবংশী, কভি খুশি কভি গম, মোহাব্বাতে,এবং গুলাবো সিতাবো-র মতো ছবি। তবে এগুলির মধ্যে যে ছবিটি খুবই জনপ্রিয় আর হিট ছিল তা হল ‘কালা পাত্থার’। এই সিনেমায় দরুণ অভিনয়ের জন্যে দর্শকদের মনে নিজের জায়গা তৈরি করে নিয়েছিলেন শাহেনশাহ।

সম্প্রতি ৪২ বছর অতিক্রম করল ছবিটি। এই সিনেমাতে শশী কাপুর, পুনম ধিলন, পরভিন ববি, সঞ্জীব কাপুর, শত্রুঘ্ন সিনহা অভিনয় করেন। এই সিনেমায় সুপার ডুপার হিট হয়। তার জন্যেই এবার নিজের ইন্সটাগ্রাম হ্যান্ডেলে স্মৃতির সাগরে ডুব দিলেন বিগ বি। মঙ্গলবার সক্কাল সক্কাল নিজের ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট শেয়ার করেন তিনি। সেই পোস্টে দেখা যাচ্ছে এই সিনেমায় অভিনয় করা অমিতাভের তিনটে লুক পোস্টার। এর ক্যাপশানে প্রবীণ অভিনেতা লিখেছেন, “কালা পাত্থারের ৪২ বছর। এই সিনেমায় ঘটা কিছু ঘটনার সঙ্গে আমার ব্যক্তিগত জীবনের অনেক মিল আছে। অনেক অভিজ্ঞতা রয়েছে একইরকম”।

এই ছবিতে অমিতাভ বচ্চন তাঁর অতীতকে ভুলে যাওয়ার জন্য খনিতে কাজ করা প্রাক্তন নৌবাহিনীর ক্যাপ্টেনের চরিত্রে অভিনয় করেছিলেন। সিনে দুনিয়ায় আসার আগেও তিনিও এই একই কাজের সঙ্গেই যুক্ত ছিলেন। সিনেমায় প্রবেশের পথটা তাঁর ছিলনা মসৃণ। সিনেমায় তিনি ক্যালকাটা কোম্পানির কয়লা খনির ডিপার্টমেন্টে তিনি কাজ করতেন। আসল জীবনে তিনি ধানবাদ এবং আসানসোলের দিকে অবস্থিত কয়লাখনিতে কাজ করতেন। এই পোস্টের পর অনুগামীরা ভালোবাসা জানিয়েছেন। নিমেষে ভাইরাল হয় এই পোস্ট।

Related Articles

Back to top button