নিউজরাজ্য

ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা উত্তরবঙ্গে, কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে? জানালো আলিপুর আবহাওয়া দপ্তর।



কয়েকদিন যাবত দক্ষিণবঙ্গের আবহাওয়া বেশ গরম এবং ঘর্মাক্ত অবস্থায় রয়েছে। উত্তরবঙ্গে লাগাতার বৃষ্টি হলেও আবহাওয়া দপ্তর জানিয়েছে উত্তরবঙ্গে আবারও প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আরও কয়েক দিনের মধ্যে। মৌসুমী অক্ষ রেখা বর্তমানে উত্তরের দিকে অবস্থান করার কারণে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের দিকে। এর ফলে আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গ সহ সিকিম সহ অন্য এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, লাগাতার ভারী বৃষ্টির কারণে পাহাড়ি নদীগুলিতে ইতিমধ্যেই জল স্তর বৃদ্ধি পেয়েছে। পাহাড়ি রাস্তা এই কারণে ধসের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং থেকে শুরু করে কালিম্পং আলিপুরদুয়ার এবং উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আগামী দুদিন। পাশাপাশি আগামী ৪৮ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

কিন্তু কলকাতায় কতটা বৃষ্টি হবে? আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আজকে সারাদিন আকাশ মেঘলা থাকতে পারে কলকাতায়। পাশাপাশি কলকাতায় কয়েক পশলা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু খুব একটা ভারী বৃষ্টি হবে না কিংবা জলস্তর বেড়ে যাওয়ার কোন সম্ভাবনা নেই। আগামী কয়েকদিন কলকাতার আকাশ মোটামুটি পরিষ্কার থাকবে। কোন কোন জায়গায় হালকা বৃষ্টিপাত হতে পারে। তবে সকালের দিকে গরম থাকলেও আজকে বিকেলের দিকে বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টিপাত হতে পারে।

গত ২৪ ঘণ্টায় কলকাতায় সারা দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রী সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা থাকে তাই যদি আপনি বাড়ি থেকে বের হন তাহলে ছাতা অবশ্যই রাখবেন সঙ্গে। বিশেষ করে এই বৃষ্টি হতে পারে কলকাতা, এবং তার আশেপাশের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, হাওড়া এবং হুগলি জেলায়।

Related Articles

Back to top button