আন্তর্জাতিকনিউজ

কল্পনা চাওলার নামে মহাকাশযানের নামকরণ করল মার্কিন সংস্থা

ওয়াশিংটন: মহাকাশে কল্পনা চাওলার ভূমিকা অনস্বীকার্য, তা আর বলার অপেক্ষা রাখে না। আর তাই এই মহীয়সী মহিলাকে সম্মান জানাতে সিগনাস মহাকাশযান প্রস্তুতকারী সংস্থা নর্থরপ গ্রামান্ন সিদ্ধান্ত নিয়েছে যে, তাঁরা মহাকাশে পরবর্তীতে যে মহাকাশযানের মাধ্যমে রসদ পাঠাবে, সেটির নামকরণ করা হবে কল্পনা চাওলার নামে। সেই মহাকাশযানটির নাম দেওয়া হবে ‘এস এস কল্পনা চাওলা’। এই মহাকাশযান প্রস্তুতকারী সংস্থার পক্ষ থেকে টুইট করে এ কথা জানানো হয়েছে।

টুইট করে লেখা রয়েছে, ‘আজ আমরা ভারতের প্রথম বংশোদ্ভূত মহিলা মহাকাশচারী কল্পনা চাওলাকে সম্মান জানাতেই এই সিদ্ধান্ত নিয়েছি। মানুষের মহাকাশ অভিযানের ক্ষেত্রে তাঁর ভূমিকা অত্যন্ত স্মরণীয়। তাই তাঁর স্মরণে মূলত এই পদক্ষেপ আমরা নিতে চলেছি।’ জানা গিয়েছে, আগামী ২৯ সেপ্টেম্বর কল্পনা চাওলা নামাঙ্কিত এই মহাকাশযান উৎক্ষেপণের দিন স্থির করা হয়েছে।

প্রসঙ্গত, ২০০৩ সালের ১৬ জানুয়ারি নাসার মহাকাশযান কলম্বিয়ার সঙ্গে মহাকাশে পাড়ি দিয়েছিলেন কল্পনা চাওলা। সেই মুহূর্ত আজও সকল ভারতীয়র মনে রয়ে গিয়েছে। কিন্তু ১ ফেব্রুয়ারি পৃথিবীতে ফিরে আসার সময় ঘটে যায় এক মর্মান্তিক দুর্ঘটনা। মহাকাশযানটি ধ্বংস হয়ে যায়। ফলে কল্পনা চাওলার সহ আরও যারা ঐ মহাকাশযানের ছিলেন, তাঁদের প্রত্যেকের মৃত্যু হয়। তবে শারীরিকভাবে মৃত্যু হলেও আজও সকলের মনে রয়ে গিয়েছেন কল্পনা। আর তাই তাঁকে সম্মান জানাতেই তাঁর নামে নামাঙ্কিত মহাকাশযান উৎক্ষেপণ হতে চলেছে।

Tags

Related Articles

Back to top button