দেশনিউজ

শুধু লকডাউন নয়, বাড়ি বাড়ি গিয়ে করোনা পরীক্ষা করছেন আড়াই লক্ষ ভলেন্টিয়ার

Advertisement
Advertisement

করোনা সংক্রমণ রুখতে এবার কড়া পদক্ষেপ নিলো অন্ধ্রপ্রদেশ। আড়াই লক্ষ ভলেন্টিয়ার নিয়োগ করেছে রাজ্য সরকার। স্ক্রিনিং করা হচ্ছে প্রতিটি বাড়িতে। জানা গেছে যারা ১০ই ফেব্রুয়ারীর পর বিদেশ থেকে এসেছেন তাদের প্রত্যেকের বাড়িতে বিশেষভাবে স্ক্রিনিং চালানো হবে।

Advertisement
Advertisement

স্বাস্থ্য দপ্তরের তরফে জানা গেছে, এখনও পর্যন্ত এমন ১০ হাজার জনকে শনাক্ত করা হয়েছে যারা বিদেশ থেকে এসেছেন। এদের মধ্যে ১৪০ জন আক্রান্ত। ইতিমধ্যেই আক্রান্তদের আইসোলেশনে রাখা হয়েছে। বাকি ৯,৮৬০ জনের শরীরে এখনও পর্যন্ত ভাইরাসের উপসর্গ পাওয়া যায়নি। তবে তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের প্রত্যেকের লালারসের নমুনা পাঠানো হয়েছে পরীক্ষার জন্য। শুধু তাই নয় আক্রান্তদের পরিবারের সদস্যদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

Advertisement

রবিবারের পর নতুন সংক্রমণ ধরা না পড়লেও অন্ধ্রপ্রদেশ সরকার আরও কয়েকটি পদক্ষেপ নিয়েছে। কেউ সংক্রমণ লুকিয়ে বাড়িতে বসে আছেন কিনা, সবাই ঠিকমতো মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করছেন কিনা, পরিস্কার পরিচ্ছন্নতার দিক খতিয়ে দেখা, বাড়ি বাড়ি গিয়ে স্ক্রিনিং করা ইত্যাদির জন্য আড়াই লক্ষ ভলেন্টিয়ার নিয়োগ করা হয়েছে। এই পরিস্থিতিতে সবাই কীভাবে সতর্ক থাকবেন সেই বিষয়ে ক্যাম্পেনও করছেন তারা। ইতিমধ্যেই প্রত্যেকটি জেলা, শহর ঘুরে এক কোটিরও বেশি বাড়িতে ইতিমধ্যেই স্ক্রিনিং সেরে ফেলা হয়েছে। প্রতিটি হাসপাতাল, নার্সিংহোম, স্বাস্থ্যকেন্দ্রগুলিতে নিয়মিত যোগাযোগ রাখছেন এই ভলেন্টিয়াররা।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button