জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমাবে যে খাবার!

×
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, সোমনাথ বিশ্বাস : বর্তমানে পৃথিবীর অন্যতম প্রধান সমস্যা হচ্ছে হৃদরোগ। গোটা বিশ্বে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ক্রমশই বাড়ছে। হৃদরোগ বিশেষজ্ঞদের মতে দৈনন্দিন জীবনের কিছু অভ্যাসে পরিবর্তন করে এই সমস্যার সমাধান করা যায়। গবেষকরা বলছেন, খাদ্যাভাসে পরিবর্তন এনে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি এড়ানো যায়। 

Advertisement

১. আঁশযুক্ত খাবার খাওয়াঃ যেসব খাবারে প্রচুর পরিমাণে ফাইবার বা আঁশ আছে সেসব খাবার বেশি করে খেতে হবে। এসব খাবারের কারণে শরীরে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া তৈরি হয়, যেগুলো কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

২. চর্বি জাতীয় খাবার কমানোঃ হৃদরোগ বিশেষজ্ঞরা বলছেন, যেসব খাবারে বেশি স্যাচুরেটেড ফ্যাট বা জমাট-বাঁধা চর্বি থাকে সেসব খাবার খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। এতে হৃদরোগের ঝুঁকিও বাড়ে। তাই এইসব খাবার যত সম্ভব কম খান।

Advertisement

৩. লবণ কম খাওয়াঃ লবণের মাত্রা শরীরে বেশি হলে রক্তচাপ বেড়ে যায়। ফলে বৃদ্ধি পায় হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকিও। বিশেষজ্ঞরা বলছেন, লবণের পরিবর্তে মসলা দিয়ে খাবার প্রস্তুত করলে তা হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করবে।

৪. ভিটামিন ও খনিজ সমৃদ্ধ খাবার খাওয়াঃ যেসমস্ত খাবারে ভিটামিন ও খনিজ পদার্থ বেশি থাকে সেগুলো আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে। হৃদরোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে। তাই ভিটামিন ও খনিজ সমৃদ্ধ খাবার খান প্রতিদিন।

৫. মেদ কমানোঃ মোটা হলে হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। বিশেষ করে কোমরে চর্বি জমা হলে এ সমস্যা বাড়ে। তাই শরীরের অতিরিক্ত মেদ কমিয়ে ফেলা দরকার। এছাড়া প্রতিদিন সঠিক পরিমাণে ঘুমানো, প্রতিদিন শরীরচর্চা, মানসিক চাপ কমানো এগুলোর মাধ্যমেও কমানো যায় হৃদরোগের ঝুঁকি।

Related Articles

Back to top button