নিউজদেশ

ফের অমরনাথে মেঘভাঙ্গা বৃষ্টি, জলের স্রোতে ভেসে নিখোঁজ বহু, মৃত অন্তত ১০

মৃতের সংখ্যা অনেকগুণ বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করছে উদ্ধারকারী বাহিনী

×
Advertisement

ফের প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে ভয়ানক এক অভিজ্ঞতার সম্মুখীন হল জম্মু-কাশ্মীরের অমরনাথ তীর্থক্ষেত্র। মেঘ ভাঙ্গা বৃষ্টিতে রীতিমত তছনছ অবস্থা হয়েছে অমরনাথের। সূত্র মারফত জানা গিয়েছে, আজ অর্থাৎ শুক্রবার বিকেল ৫ টা নাগাদ অমরনাথ গুহা এবং কালীমাতার মাঝামাঝি এলাকায় অল্প সময়ের মধ্যে প্রবল বৃষ্টিপাত হয়। এই মেঘভাঙ্গা বৃষ্টির ফলে প্রবল জলস্ফীতি এবং প্লাবন হয়। আর তাতেই ২৫ টি পূর্নার্থীর শিবির ভেসে যায়।

Advertisement

স্থানীয় সূত্র মতে ইতিমধ্যেই অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া পুলিশ জানিয়েছে এলাকায় থাকা অনেকের খোঁজ পাওয়া যাচ্ছে না। এর ফলে আশঙ্কা করা হচ্ছে মৃতের সংখ্যা অনেকটাই বাড়তে পারে। ইতিমধ্যেই ঘটনাস্থলে উপস্থিত হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবেলা বাহিনী। এছাড়াও রয়েছে জম্বু কাশ্মীর বিপর্যয় মোকাবেলা বাহিনী। ইন্দো টিবেতান সীমান্ত পুলিশবাহিনী হেলিকপ্টার নিয়ে উদ্ধারকাজে হাতে লাগিয়েছে।

এছাড়াও জানা গিয়েছে যে মেঘ বিস্ফোরণের সময় অমরনাথ গুহার বাইরে ১০ থেকে ১২ হাজার মানুষ উপস্থিত ছিলেন। তাই মৃতের সংখ্যা অনেক বাড়তে পারে। মেঘ বিস্ফোরণের পর গুহা মন্দিরের সামনে ব্যাপক জলপ্রবাহ দেখা যায়। প্রবল বৃষ্টির কারণে একাধিক লঙ্গর এবং তাবু ভেসে যায়। ওই সমস্ত তাবুতে এক একটিতে কমপক্ষে ৪-৬ জন মানুষ থাকেন। উদ্ধারকাজের পাশাপাশি আহতদের কয়েকজনকে চিকিৎসার জন্য বিমানে করে স্থানান্তরিত করা হয়েছে। আপাতত পরিস্থিতির কথা মাথায় রেখে অমরনাথ যাত্রা স্থগিত রেখেছে সরকার।

Advertisement

Related Articles

Back to top button