দেশনিউজ

দেশজুড়ে বৃদ্ধি পাবে বিদ্যুতের খরচ, দেশবাসীর জন্য দুঃসংবাদ শোনালেন কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী

সারাদেশে ব্যাপক কয়লা সংকট দেখা দিয়েছে এবং এর জন্য সারাদেশে সমস্যার মধ্যে পড়েছে বিদ্যুৎ সরবরাহ

×
Advertisement

দেশজুড়ে দেখা দিয়েছে বিপুল কয়লা সংকট। গত এক বছরে এই সংকটের মাত্রা বৃদ্ধি পেয়েছে কয়েক গুণ। প্রথমে সেই ঘাটতি মেটাতে কয়লা আমদানির সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। কিন্তু সেই সিদ্ধান্তে আছে অন্য অসুবিধা। আমদানি করা কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদন করলে তার খরচ বেড়ে যাচ্ছে অনেকটা বেশি, যার ফলে বাড়তে পারে আপনার প্রতি মাসের বিদ্যুতের খরচ। তবে, এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারের যা পরিস্থিতি তাতে অন্য দেশ থেকে কয়লা আমদানি করতেই হবে। তাই আর কিছুদিনের মধ্যেই বৃদ্ধি পাবে আপনার প্রতি মাসের বিদ্যুতের বিল। কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী আরকে সিং এই মন্তব্য করে রীতিমতো চিন্তায় ফেলেছেন দেশের মধ্যবিত্ত আমজনতাকে।

Advertisement

তিনি বলেছেন, সারা ভারতে যেভাবে বিদ্যুতের চাহিদা বাড়ছে, সেভাবেই কিন্তু দাম বাড়তে পারে বিদ্যুতের। তাহলে কতটা দাম হতে পারে বিদ্যুতের? কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, আমদানি করা কয়লা থেকে যদি বিদ্যুৎ উৎপাদন করা হয় তাহলে প্রতি ইউনিট কিছু ৬০ থেকে ৮০ পয়সা করে দাম বাড়তে পারে বিদ্যুতের। তার ফলে প্রতিমাসে অতিরিক্ত বিল গুনতে হবে সাধারণ জনতাকে।

বিদ্যুতের দাম বাড়তে পারে, তাই সেই আশঙ্কাতে কয়লা আমদানিতে আপত্তি ছিল দেশের বেশ কয়েকটি বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থার। কিন্তু প্রতিদিন যেভাবে ভারতে কয়লার ঘাটতি শুরু হয়েছে, তাতে আমদানি ছাড়া অন্য কোন উপায় নেই কেন্দ্রীয় সরকারের কাছে। তবে আমদানির ফলে বৃদ্ধি পাবে বিদ্যুতের দাম। এই সম্ভাবনার কথা আগেভাগেই শুনিয়ে রেখেছেন কেন্দ্রীয় মন্ত্রী আর কে সিং।

Advertisement

২০১৫ সালে শেষবার সংকটের কারণে কয়লা উৎপাদন করেছিল কোল ইন্ডিয়া। তবে তারপর থেকে তেমন একটা প্রয়োজন পড়েনি। কিন্তু বিগত এক বছর ধরে দেশের বিভিন্ন রাজ্যে ব্যাপক পরিমাণ বিদ্যুৎ সংকট দেখা দিয়েছে। এপ্রিল মাসে সেই সংকট দিকে দিকে ছড়িয়ে পড়েছিল। এই চিত্র যাতে দেশজুড়ে ব্যাপক আকার ধারণ না করে তার জন্য আগেভাগেই জ্বালানি সংকট মেটাতে চাইছে কেন্দ্রীয় সরকার। এই কারণেই যত শীঘ্রই সম্ভব আমদানি করা কয়লা ভারতে নিয়ে আসতে চাইছে কেন্দ্র।

Related Articles

Back to top button