ইভেন্ট

রাখি পূর্ণিমার দিন ঠিক কি করা উচিত?

Advertisement
Advertisement

ফুলো কা তারো কা সবকা কেহেনা হে এক হাজারো মে মেরি বেহেনা হে

Advertisement
Advertisement

শ্রেয়া চ্যাটার্জি : ভাই বোনের সু-সম্পর্কের একটি সুন্দর অনুষ্ঠান হল রাখি বন্ধন। হিন্দু জৈন শিখ রা রাখি পালন করে রাখি বন্ধন এর ইতিহাস আছে। এক) রবীন্দ্রনাথ ঠাকুর সমস্ত দেশের মধ্যে বা সমস্ত জাতির মধ্যে ভ্রাতৃত্ব বোধ গড়ে তুলতে রাখি উৎসব চালু করেছিলেন। দুই) এই দিন রামচন্দ্র সমস্ত বাঁদর সেনাদের হাতে ফুলের রাখি পরিয়ে দিয়েছিলেন। তিন) লক্ষ্মী বলি কে ভাই হিসাবে মেনে রাখি পরিয়ে দিয়েছিলেন। চার) মহাভারতে আছে একটি যুদ্ধে কৃষ্ণের কবজিতে আঘাতের রক্তপাত শুরু হয় পান্ডবদের স্ত্রী দ্রৌপদী তার শাড়ীর আঁচল খানিকটা ছিঁড়ে কৃষ্ণের হাতে বেঁধে দেন এতে কৃষ্ণ অভিভূত হয়ে যান। তিনি দ্রৌপদীকে নিজের বোন বলে ঘোষণা করেন।

Advertisement

ঐতিহাসিক রাখি বন্ধন : 326 খ্রিস্টপূর্বাব্দে মহামতি আলেকজান্ডার ভারত আক্রমণ করলেন, আলেকজান্ডার কে জানান পবিত্র সুতো পাঠিয়ে তাকে অনুরোধ করলেন, তার ক্ষতি না করার জন্য। পুরু ছিলেন কটোচ রাজা এবং তিনি আলেকজান্ডার এর বউ এর কথা শুনে ছিলেন। তিনি যুদ্ধক্ষেত্রে আলেকজান্ডার কে আঘাত করেন নি।

Advertisement
Advertisement

একটি জনপ্রিয় গল্প অনুযায়ী চিতোরের রানী কর্ণবতী 1535 খ্রিস্টাব্দে মুঘল সম্রাট হুমায়ুন কে রাখি পাঠান। সুলতান বাহাদুর চিতোর আক্রমণ করলে রানী কর্ণবতী অসহায় বোধ করেন এবং তিনি হুমায়ূনকে কে তার সাহায্য প্রার্থনা করেন । তার রাখি প্রেরণে হুমায়ুন অভিভূত হয়ে চিতোর রক্ষার জন্য সৈন্য পাঠান।

চলুন দেখে নিই দিন আপনি কোন কোন কাজগুলো ভুলেও করবেন না

  • এই দিনকে দাদা বা ভাইকে রাখি পরানোর আগে একটি মাটির প্রদীপ জ্বালান এই মাটির প্রদীপের আলো দাদা বা ভাই এর জন্য মঙ্গল হবে। আপনার দাদা বা ভাই রোগ মুক্ত থাকবেন এবং সমস্ত বিপদের হাত থেকে রক্ষা পাবেন।
  • এই দিন রাধাকৃষ্ণের ছবির সামনে একটা মাটির প্রদীপ জ্বালাও তাতে আপনার দাদা বা ভাই অর্থাগম হবে।
  • এদিন জলের মধ্যে তিল ফেলে স্নান করুন, যা শুভ হবে।
  • এই দিন গরীবকে কিছু অর্থ, বস্ত্র খাদ্য দান করুন।
  • এই দিন মা লক্ষ্মীর সামনে নারকেল প্রদান করুন  শিষ যুক্ত ডাব দিন।
  • এদিন সন্ধ্যা আরতির পরে চন্দ্র প্রণাম করুন তাতে আপনার সৌভাগ্য ফিরে আসবে।
  • এদিন একটা থালাতে কুমকুম, রাখি রাখুন যে হিন্দু শাস্ত্রে কুমকুমকে পবিত্র বলে মনে করা হয়।

চলুন জেনে নিই এবছর ঠিক কোন সময় রাখি বন্ধন উৎসবটি পালন করা হবে

পূর্ণিমা পড়েছে 14 ই আগস্ট তিনটে বেজে 4 মিনিটে এবং পূর্ণিমা ছাড়ছে বিকালে 15 ই আগস্ট চারটে তিরিশে। আর রাখি বন্ধন এর সময় টি 15 ই আগস্ট সকাল 5 টা 54 থেকে বিকাল 5 টা 59 এর মধ্যে। এই সময়ের মধ্যেই আপনি আপনার ভাই বা দাদা কে রাখি পরান।

Advertisement

Related Articles

Back to top button