দেশনিউজ

নয়া কৃষি আইন প্রত্যাহার করতে হবে কেন্দ্রকে, এই দাবিতে ‘দিল্লি চলো’-র ডাক কৃষকদের

Advertisement
Advertisement

নয়াদিল্লি: পুনরায় কৃষক আন্দোলনে নেমেছেন ছয় রাজ্যের হাজার হাজার কৃষক। কেন্দ্রের নয়া কৃষক আইনের প্রতিবাদে ‘দিল্লি চলো’-র ডাক দিয়েছে ছয় রাজ্যের হাজার হাজার কৃষক। উত্তরপ্রদেশ, হরিয়ানা, উত্তরাখান্ড, রাজস্থান, কেরালা, ও পাঞ্জাবের অসংখ্য কৃষকরা এই লং মার্চে অংশ নিয়েছেন। তারা পায়ে হেঁটে রাজধানীতে এসে পৌঁছাবেন। নয়া কৃষি আইন অবিলম্বে কেন্দ্রীয় সরকারকে প্রত্যাহার করতে হবে, এমনটাই দাবি জানিয়েছে সারা ভারত কৃষক ইউনিয়ন।

Advertisement
Advertisement

এই ইউনিয়নে তরফ থেকে দাবি জানিয়ে বলা হয়েছে, লং মার্চে অংশ নেওয়া কৃষকদের সংখ্যা দু’লাখ পর্যন্ত ছাড়াতে পারে। ইতিমধ্যেই অবশ্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আগামী ৩ ডিসেম্বর আলোচনায় বসার জন্য কৃষকদের আহ্বান জানানো হয়েছে। কিন্তু নতুন করে আর কোনও আলোচনা নয়, অবিলম্বে এই আইন প্রত্যাহার করতে হবে, এমন দাবি জানিয়েছেন হাজার হাজার কৃষক। তাদের অভিযোগ, নয়া কৃষি আইনের ফলে প্রবল পরিমাণ লোকসানের মুখ দেখতে হবে কৃষকদের। আর এর মাঝে মুনাফা করে চলে যাবে রিটেল সংস্থাগুলি।

Advertisement

Advertisement
Advertisement

তবে করোনা পরিস্থিতিতে এত মানুষের ঢল ভয়ঙ্কর আকার নিতে পারে বলে আশঙ্কা করছেন চিকিৎসকরা। অন্যদিকে গতকাল, বৃহস্পতিবার পাঞ্জাব থেকে আসা কৃষকের দলকে হরিয়ানায় ঢুকতে বাধা দেয় সে রাজ্যের বিজেপি সরকার। ব্রিজের ওপর একটি ট্রাক রেখে তাদেরকে বাধা দেওয়া হয় পুলিশের তরফ থেকে। কৃষকরা ব্রিজের ওপর যেতেই মুখোমুখি হয় দু’পক্ষ। কার্যত দু’ঘণ্টা ধরে সংঘর্ষ চলে দুই পক্ষের মধ্যে। কৃষকএর পক্ষ থেকে ব্যারিকেড ভাঙার চেষ্টা হয় এবং একটি লোহার ব্যারিকেড নদীতে ফেলে দেওয়া হয় বলে পুলিশ থেকে অভিযোগ করা হয়েছে। অন্যদিকে, পুলিশ আটকানোর জন্য কাঁদানে গ্যাস থেকে শুরু করে জলকামান ছুড়তে থাকে এমনটা আবার অভিযোগ করেছেন সমস্ত কৃষকরা। অবশেষে ব্যারিকেড সরিয়ে সামনের দিকে এগোতে সক্ষম হয় কৃষকের দল। সব মিলিয়ে গোটা এলাকা রণক্ষেত্রের চেহারা নিয়েছিল, এমনটা বলাই যায়।

Advertisement

Related Articles

Back to top button