দেশনিউজ

ট্রেন যাত্রার সময় ট্রেনেই রয়ে গিয়েছে গুরুত্বপুর্ণ জিনিস? টেনশন নয়, এইভাবে ফেরৎ পেয়ে যাবেন

ট্রেনে ফেলে যাওয়া জিনিস পেতে হলে আপনাকে কিছু জায়গায় আবেদন করতে হবে

Advertisement
Advertisement

ভারতীয় রেলওয়ে প্রতিদিন কোটি কোটি মানুষকে পরিবহন করে। এত মানুষের ভিড়ে, মাঝে মাঝে যাত্রীদের জিনিসপত্র ট্রেনে হারিয়ে যেতে পারে। রেলওয়ে হারানো জিনিসপত্র খুঁজে পেতে এবং তাদের মালিকদের কাছে ফেরত দিতে একটি ব্যবস্থা রয়েছে।

Advertisement
Advertisement

হারানো জিনিসপত্রের সাথে কী করা হয়?

Advertisement

১. ট্রেনের গন্তব্য স্টেশনে পৌঁছানোর পরে, রেলওয়ে প্রটেকশন ফোর্স (RPF) এবং স্টেশন কর্মীরা খালি ট্রেনগুলি সাবধানে তল্লাশি করে যাতে কোন যাত্রীর জিনিসপত্র রয়ে গিয়ে না থাকে।

Advertisement
Advertisement

২. যদি কোন জিনিসপত্র পাওয়া যায়, তবে তা স্টেশন মাস্টারের কাছে জমা দেওয়া হয়।
হারানো সমস্ত জিনিসপত্রের একটি রসিদ তৈরি করা হয় এবং স্টেশন মাস্টারের কাছে জমা দেওয়া হয়।

৩. রেলওয়ে কর্মীরা ট্রেন, স্টেশন বা লাইনে পাওয়া সমস্ত হারানো, ফেলে দেওয়া বা বুক না করা জিনিসপত্রের একটি হারানো সম্পত্তির রেজিস্টারে নথিভুক্ত করে।

৪. যদি কোনও বাক্স বা ট্রাঙ্ক হারিয়ে যায়, তবে RPF বা রেলওয়ে পুলিশের একজন কর্মকর্তার উপস্থিতিতে তার ভিতরে থাকা জিনিসপত্রের তালিকা তৈরি করা হয়।

৫. তালিকাটির তিনটি অনুলিপি তৈরি করা হয়, যার মধ্যে একটি হারানো সম্পত্তির রেজিস্টারে, দ্বিতীয়টি ট্রাঙ্কে এবং তৃতীয়টি RPF এর সাথে রাখা হয়। এরপরে ট্রাঙ্কটি সিল করা হয়।

জিনিসপত্র ফেরত পাওয়ার প্রক্রিয়া

যদি কেউ হারানো সম্পত্তির জন্য দাবি করে এবং স্টেশন মাস্টারকে সন্তুষ্ট করতে পারে যে তারা সেই জিনিসটির আইনি মালিক, তবে তিনি তাদের জিনিসপত্র ফেরত পেতে পারেন।

দাবিদারের সম্পূর্ণ ঠিকানা হারানো সম্পত্তির রেজিস্টারে নথিভুক্ত করা হয় এবং তাদের একটি রসিদ স্বাক্ষর করতে হবে।

স্টেশন মাস্টার হারানো সম্পত্তিটি তার আইনি মালিকের কাছে ফেরত দিতে যথাসাধ্য চেষ্টা করবে। এর মধ্যে রয়েছে সম্পত্তিতে পাওয়া সূত্রগুলি ব্যবহার করে মালিককে ট্র্যাক করা।

স্টেশন মাস্টারের দায়িত্ব

যদি স্টেশন কর্তৃপক্ষ দাবিদারের হারানো সম্পত্তির আইনি মালিক হওয়ার বিষয়ে সন্দেহ করে, তবে বিষয়টি বিভাগীয় বাণিজ্যিক সুপারিনটেন্ডেন্ট (DCS) এর কাছে পাঠানো হয়।
DCS তদন্ত করে এবং তারপরেই জিনিসপত্র ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেয়। যদিও যাত্রীরা হারানো সম্পত্তি অফিসে না পাঠিয়ে স্টেশনেই তাদের জিনিসপত্র ফেরত পায়, তবে রেলওয়ে তাদের কাছ থেকে কোন চার্জ নেয় না। সাত দিনের মধ্যে জিনিস ফেরত নিলে কোনো চার্জ দিতে হয়না

Advertisement

Related Articles

Back to top button