জীবনযাপন

জানেন কি হিন্দু ধর্মে কোন পাপের কি শাস্তি হয়?

Advertisement
Advertisement

সোমনাথ বিশ্বাস: সভ্যতার আদিকাল থেকেই মানুষ পরকাল নিয়ে চিন্তা করছে। মানুষের মধ্যে এই বিশ্বাস আছে যে এই জন্মে ভালো বা খারাপ কাজ করলে মৃত্যুর পর স্বর্গ বা নরক বাস হবে। বিশ্বের প্রায় প্রতিটি ধর্মেই এই পাপ পূণ্যের পুরষ্কার ও শাস্তির বর্ণনা দেওয়া আছে। আর তার মধ্যে হিন্দু ধর্মও ব্যতিক্রম নয়। গড়ুর পুরাণ থেকে এমন অনেক পাপের শাস্তি সম্বন্ধে জানা যায়। জেনে নিন এমনই কিছু পাপ এবং তার শাস্তি।

Advertisement
Advertisement

১। তমিশ্রমঃ অন্যের সম্পদ যদি কেউ আত্মসাৎ করেন তার জন্য রয়েছে এই নরক। যমলোকে তাকে হাত বেঁধে ক্রমাগত প্রহার করা হবে। তাদের রক্তপাত হতে থাকবে এবং তারা জ্ঞান হারানো পর্যন্ত এই প্রহার চলতে থাকবে। যে স্বামী বা স্ত্রী কেবল সুখের আশায় জীবনসঙ্গীকে ভালোবাসেন তাদের শাস্তিও একইরকম।

Advertisement

২। রৌরবঃ অন্যের সম্পদে বিলাসিতা, জীবন নির্বাহ ইত্যাদির জন্যে রয়েছে এই নরক। এই পাপে সাপে পরিপূর্ণ নরকে তাদের নিক্ষেপ করা হবে।

Advertisement
Advertisement

৩। মহারৌরবঃ শুধুমাত্র নিজের সুখের জন্য অন্যের পরিবার, আত্মীয় ও সম্পত্তির সর্বনাশ করলে এই নরকে নিক্ষেপ করা হবে। এই নরকে ক্রাবর্ধ নামক অতীব হিংস্র রাক্ষস অপরাধীর শরীরের মাংস ভক্ষণ করে।

৪। কুম্ভীপাকমঃ পশুপাখিকে হত্যা করলে এই নরকে নিক্ষেপ করা হয়। এখানে যমদুতেরা একটি পাত্রে ফুটন্ত তেলে অপরাধীকে নিক্ষেপ করে তত বছর ফোটাতে থাকে যতক্ষণ না তার গায়ে পুনরায় লোম গজাচ্ছে।

৫। কালসূত্রঃ একজন ব্রাহ্মণ কে হত্যা করলে, গুরুজনদের শ্রদ্ধা না করলে এই নরকে নিক্ষেপ করা হয়। এই নরকে পাপীকে একটি তামার পাতের উপর ফেলা হয় যার নীচে থাকে জলন্ত আগুন এবং উপরে জলন্ত সূর্য।

৬। শুকরমুখমঃ যারা অন্যের উপর অত্যাচার করে তাদের জন্যে নির্ধারিত আছে এই নরক। এখানে শাস্তি হচ্ছে প্রহার। এখানে অপরাধীকে পিটিয়ে একদম পিন্ড বানিয়ে দেওয়া হয়।

৭। অন্ধুকুপমঃ সৎ ব্যক্তিকে যারা পীড়ন করে এবং নিজের সামর্থ্য থাকতেও যারা কাউকে সাহায্য করে না তাদের জন্যে বরাদ্দ আছে এই নরক। এখানে পাপীকে এনে একটি অন্ধকুপে ফেলে দেওয়া হয়, যেখানে বিভিন্ন হিংস্র প্রাণী তাদের নিরন্তর কামড়াতে থাকে।

৮। তপ্তমূর্তিঃ যারা সোনারুপা চুরি করে তাদেরকে এই নরকে নিয়ে আসা হয়। লেলিহান আগুনে তাদের নিক্ষেপ করা হয়।

৯। শাল্মলীঃ ব্যাভিচারী স্ত্রী, পুরুষকে এই নরকে আনা হয়। এখানে জলন্ত মুর্তিকে আলিঙ্গন করতে বলা হয়, তা না করলে যমদূতরা জলন্ত কাঠ দিয়ে পেটায়।

১০। বৈতরণীঃ রাজপরিবারে জন্মগ্রহণ করা কেউ, সরকারী কাজ করা কেউ যদি তাদের কাজ সঠিক ভাবে না করে তাহলে তাদের এখানে নিক্ষেপ করা হয়। এখানে বিভিন্ন হিংস্র পশু পাখি পাপীদের মাংস খুবলে খুবলে খায়।

Advertisement

Related Articles

Back to top button