খেলা

এবার আসতে চলেছে নতুন ধরনের ক্রিকেট বল!

সুরজিৎ দাস : আসতে চলেছে নতুন ধরনের ক্রিকেট বল যাকে দেখতে আর পাঁচটা বলের মতো হলেও তার ভিতরে লাগানো থাকবে মাইক্রোচিপ এমনই বল তৈরি করে ফেলেছে ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা কোকাবুরা। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে এই বল ক্রিকেটে নিখুঁত সিদ্ধান্ত নিতে অনেক টাই সাহায্য করবে বলের গতি, নিক্ষেপ করার আগের পরের গতি, স্পিনের মাত্রা ইত্যাদি জানা যাবে এই বলের দ্বারা ফলে অনফিল্ড আম্পায়ার দের সিদ্ধান্ত নিতে অনেকটাই সুবিধা হবে।

এছাড়াও এলবিডাব্লু এবং গ্রাউন্ড টাচ ক্যাচ গুলির ক্ষেত্রে ডি আর এস পদ্ধতির সিদ্ধান্তের নিখুঁতটতা বলে দেবে এই বলে লাগানো মাইক্রোচিপ। ইতিমধ্যেই পরীক্ষামূলক ভাবে এই বলের ব্যবহার হয়ে গেছে খুব তাড়াতাড়ি এই বল টি টোয়েন্টি তে দেখা যাবে এই বল। কোকাবুরার তরফ থেকে জানানো হয়েছে ইতিমধ্যেই বিভিন্ন দেশে চলা টি টোয়েন্টি লিগ গুলিতে এই বলের ব্যবহার করা হবে যার আনুষ্ঠানিক ভাবে আত্মপ্রকাশ ঘটবে আসন্ন বিগ ব্যাশ লিগে।

লাল-সাদা বল থেকে বর্তমানের গোলাপি বল ক্রিকেটে যতো আধুনিকতার ছাপ পড়ছে ততোই পালটে যাচ্ছে খেলার সরঞ্জাম তাই এই নতুন ধরনের বল ক্রিকেটে অন্তর্ভুক্ত হলে খেলার মান অনেকটাই উন্নত হবে বলে ধারনা ক্রিকেট বিশেষজ্ঞ মহলের।

Related Articles

Back to top button